ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

গাজীপুরে যানজট-ধীরগতি, অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
গাজীপুরে যানজট-ধীরগতি, অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ

গাজীপুর: পরিবারের সঙ্গে ঈদ উৎযাপন করতে বাড়ির উদ্দেশ্য রওনা দিয়েছে শিল্পনগরী গাজীপুর ও ঢাকার আশপাশের জেলার কর্মজীবী মানুষেরা। ফলে মহাসড়কে গাড়ির চাপ বেড়ে ধীরগতি ও দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

এ সময় পরিবহনগুলো বিরুদ্ধে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ করেছেন ভুক্তোভুগী যাত্রীরা।

শুক্রবার (১৪ জুন) বিকেল থেকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে বাড়তে থাকে গাড়ির চাপ।

পুলিশ, এলাকাবাসী ও যাত্রীরা জানায়, ঈদ উপলক্ষে গাজীপুর ও ঢাকায় বিভিন্ন কলকারখানা-অফিস ছুটির পর লাখ লাখ কর্মজীবী মানুষ গ্রামের বাড়ি ফিরতে শুরু করেছেন। বিভিন্ন শ্রেণি-পেশার কর্মজীবী মানুষ পরিবার-পরিজন নিয়ে ঈদ উদযাপন করবেন। ফলে শুক্রবার বিকেল থেকে গাজীপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে বাড়ি ফেরা মানুষের উপচে পড়া ভিড় বাড়তে থাকে। এ সুযোগে বিভিন্ন পরিবহনগুলো অতিরিক্ত ভাড়া আদায় করছে বলে যাত্রীদের অভিযোগ রয়েছে।

এদিকে গাড়ির অতিরিক্ত চাপের ফলে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা, সফিপুর, পল্লী বিদ্যুৎ, মৌচাক ও কোনাবাড়িসহ বিভিন্ন এলাকায় দীর্ঘ যানজট সৃষ্টি হয়ে ধীরগতিতে যানবাহন চলছে। এতে ভোগান্তিতে পড়েছেন লাখো যাত্রী ও পথচারী।

দুপুরের পর ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের চন্দ্রা বাসস্ট্যন্ডে থাকা যাত্রীবাহী বাসগুলোতে চলছে দরদাম। স্বাভাবিক সময়ের চেয়ে বাসগুলোয় ভাড়া নেওয়া হচ্ছে দ্বিগুণ। এতে হতাশ হয়ে পড়েছেন যাত্রীরা। তবে পরিবহন চালকদের দাবি সড়কে বিভিন্ন স্থানে খরচ বেড়েছে। ফলে ঈদে ভাড়া বেশি নেওয়া হচ্ছে।

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা এলাকায় বাড়তি ভাড়ার চাপ এবং যানবাহন স্বল্পতার জন্য অনেক ঘরমুখো মানুষই জীবনের ঝুঁকি নিয়ে পিকআপভ্যান, ট্রাক কিংবা বাসের ছাদে করে বাড়ি ফিরছেন। মহাসড়কের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় জেলা, হাইওয়ে ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ একযোগে কাজ করছে।

মোস্তাফিজুর রহমান নামের এক যাত্রী বলেন, সব সময় সিরাজগঞ্জে যেতে ভাড়া দেই ২৫০ থেকে ৩০০ টাকা। ঈদের কারণে ৬০০ টাকা দাবি করছে বাসের হেল্পার। ভাড়াটা একটু কমাতে দরকষাকষি করছি।

নওগাঁর যাত্রী মো. সাহজাদা বলেন, কোনাবাড়ি এলাকায় একটি পোশাক কারখানায় চাকরি করি। কারখানা ছুটির পর বাড়ি যেতে চন্দ্রা থেকে বাসে উঠতে এসেছি। ভাড়া ৩ গুণ বেশি। ফলে দেড় থেকে দুই ঘণ্টা ধরে এখানেই দাঁড়িয়ে আছি। সড়কে গাড়ির অনেক চাপ। এরপর ভাড়া অনেক বেশি। আমাদের বাড়ি ফিরতে হবে। এ সুযোগে পরিবহনগুলো অতিরিক্ত মাত্রায় ভাড়া দাবি করছে।

নাওজোড় হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহাদাত হোসেন বলেন, ঈদ উপলক্ষে মহাসড়কে বাড়ি ফেরা মানুষের চাপ বেড়ে গেছে। ফলে যানবাহনও অধিক হারে বেড়ে গেছে। পুলিশ যানজট নিরসনে ব্যস্ত। এই সুযোগে কিছু অসাধু ব্যক্তি অতিরিক্ত ভাড়া আদায় করে থাকতে পারে। তবে আমাদের কাছে কেউ অভিযোগ দিলে আমরা ব্যবস্থা নেব।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
আরএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।