ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

জুড়ীতে বন্যা, বহু মানুষ পানিবন্দী

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, জুন ২০, ২০২৪
জুড়ীতে বন্যা, বহু মানুষ পানিবন্দী

মৌলভীবাজার: টানা বর্ষণ ও ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে মৌলভীবাজার জেলার সীমান্তবর্তী ও হাকালুকি হাওর পাড়ের উপজেলা জুড়ীতে বন্যা দেখা দিয়েছে।

ঢলের পানিতে উপজেলার নদনদীতে পানি বৃদ্ধি পেয়ে জুড়ী শহর ও উপজেলার বিভিন্ন নিম্নাঞ্চল প্লাবিত হয়ে ইতোমধ্যে অর্ধলক্ষ মানুষ পানিবন্দী হয়েছেন।

বৃহস্পতিবার (২০ জুন) সরেজমিনে দেখা গেছে, বন্যায় উপজেলার জায়ফরনগর ও পশ্চিমজুড়ী ইউনিয়ন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বলেও ফুলতলা, সাগরনাল, পূর্ব জুড়ী ও গোয়ালবাড়ী ইউনিয়নের হাজার হাজার মানুষ পানিবন্দী হয়ে আছে। এছাড়া জুড়ী টু ফুলতলা ও জুড়ী টু লাঠিটিলা আঞ্চলিক মহাসড়কে বন্যার কারণে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে।

ঢলের পানিতে প্লাবিত হয়েছে বেশ কিছু এলাকার সড়ক। সেই সঙ্গে তলিয়ে গেছে বিভিন্ন এলাকার ঘরবাড়ি ও দোকানপাট, মাছের ঘের। এদিকে, ঢলের পানি উপজেলার বিভিন্ন নিম্নাঞ্চলে প্রবেশ করায় চরম দুর্ভোগে পড়েছেন ওই অঞ্চলের মানুষজন। অনেকেই তাদের বাড়ি ঘর ছেড়ে নিরাপদ আশ্রয় কেন্দ্র কিংবা উঁচু এলাকায় আত্মীয় স্বজনদের বাসায় ছুটছেন। নিম্নাঞ্চলের মানুষদের অনেকেই জানিয়েছেন, ঢলের পানিতে তাদের ঘরবাড়ি তলিয়ে গেছে। এখন নিরুপায় হয়ে আশ্রয় কেন্দ্রে যাচ্ছি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সমরজিৎ সিংহ বলেন, বন্যার্ত মানুষের চিকিৎসার জন্য ৭টি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, বন্যায় ইতিমধ্যে উপজেলার ৬৫ গ্রাম প্লাবিত হয়ে প্রায় পঞ্চাশ হাজার মানুষ পানিবন্দী হয়েছে। বন্যা পরিস্থিতি মোকাবেলায় জুড়ীতে ১১০টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে এখন পর্যন্ত ২৩১ পরিবার আশ্রয় নিয়েছে।

জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজং জানিয়েছেন, বন্যা পরিস্থিতি মোকাবিলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

উপজেলা চেয়ারম্যান কিশোর রায় চৌধুরী মনি বলেন, জুড়ীতে বন্যা ভয়াবহ রূপ ধারণ করেছে। আশ্রয়কেন্দ্রগুলোয় আমরা শুকনো খাবার পৌঁছে দিচ্ছি। পর্যায়ক্রমে ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে।

বড়লেখা-জুড়ী আসনের সংসদ সদস্য মো. শাহাব উদ্দিন বলেছেন, বন্যা মোকাবিলায় সরকারের প্রস্তুতি রয়েছে। ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে বন্যার্ত মানুষের মাঝে রান্না করা ও শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, জুন ২০, ২০২৪
বিবিবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।