ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কোটা সংস্কার আন্দোলন

উত্তাল ঢাবি, ৮ স্পট অবরোধের পরিকল্পনা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জুলাই ৮, ২০২৪
উত্তাল ঢাবি, ৮ স্পট অবরোধের পরিকল্পনা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): উত্তাল হয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত বা আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বিভিন্ন করপোরেশনের চাকরির সব গ্রেডে যৌক্তিক পর্যায়ে কোটা সংস্কারের দাবিতে ‘বাংলা ব্লকেড’ বাস্তবায়ন করতে আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ে জড়ো হয়েছেন।

রাজধানীর ৮ স্পটে অবরোধ করারও পরিকল্পনা রয়েছে তাদের।

সোমবার (৮ জুলাই) দুপুর ৩টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শিক্ষার্থীরা জড়ো হতে শুরু করেন। মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার দা সূর্যসেন-হাজী মুহম্মদ মুহসীন হল, উপাচার্যের বাসভবন, রাজু ভাস্কর্য হয়ে শাহবাগে অবস্থান নেবেন তারা।

সংশ্লিষ্টদের মাধ্যমে জানা গেছে, আন্দোলনকারীরা শাহবাগসহ রাজধানীর আরও সাতটি স্পটে অবরোধ করবেন। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের অমর একুশে, শহীদুল্লাহ্ ও ফজলুল হক মুসলিম হল, বোরহান উদ্দিন ডিগ্রি কলেজ, ও বদরুন্নেসা সরকারি কলেজের শিক্ষার্থীরা চানখারপুলে অবস্থান নেবেন।

এছাড়া ঢাকা কলেজের শিক্ষার্থীরা সাইন্সল্যাব মোড়ে অবরোধ করবেন। ইডেন মহিলা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গার্হস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে অবস্থান নেবেন। শাহবাগে থেকে শিক্ষার্থীদের একাংশ হোটেল ইন্টারকন্টিনেন্টাল মোড়, বাংলমোটর, মৎসভবন মোড়ে অবস্থান নেবেন।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও আশপাশের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আগারগাঁও মোড়ে অবস্থান নেবেন। তিতুমীর কলেজ ও আশপাশের শিক্ষার্থীরা ফার্মগেট অবরোধ করবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, গত ১ জুলাই থেকে ২০১৮ সালের পরিপত্র বহালসহ ৪ দফা দাবিতে শিক্ষার্থীরা সর্বাত্মক আন্দোলন করে আসছেন। আজ থেকে সব গ্রেডে কোটা সংস্কারের এক দফা দাবি জানিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জুলাই ৮, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।