ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘প্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ বাস্তবায়নে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, জুলাই ৯, ২০২৪
‘প্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ বাস্তবায়নে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে’

ঢাকা: সঠিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য নির্ভুল তথ্য প্রয়োজন সেক্ষেত্রে পরিসংখ্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী মেজর আব্দুস সালাম।  

তিনি বলেন, প্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সকলকে একযোগে কাজ করতে হবে।

মঙ্গলবার (০৯ জুলাই) সকালে আগারগাঁওয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ পরিদর্শন এবং কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি একথা বলেন।  

কর্মকর্তাদের উদ্দেশ্যে পরিকল্পনা মন্ত্রী বলেন, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সততা ও স্বচ্ছতার সাথে কাজ করে মাধ্যমে পরিসংখ্যান বিভাগকে আরও শক্তিশালী করতে হবে। সঠিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য নির্ভুল তথ্য প্রয়োজন সেক্ষেত্রে পরিসংখ্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি প্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার আহবান জানান।  

সভার শুরুতেই পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সচিব ড. শাহনাজ আরেফিন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-এর প্রতিষ্ঠা, কার্যক্রম, বর্তমান অগ্রগতি, ভবিষ্যৎ পরিকল্পনা প্রভৃতি বিষয় সম্পর্কে পরিকল্পনা মন্ত্রীকে সম্যক অবহিত করেন। পরিকল্পনা মন্ত্রী  মেজর জেনারেল আব্দুস সালাম পরিসংখ্যানের আটটি উইং এবং তাদের কার্যক্রমের সম্পর্কে বিস্তারিত খোজ-খবর নেন। সভায় সিনিয়র সচিব কৃষি শুমারি, অর্থনৈতিক শুমারি, জনশুমারি, সিপিআই সহ পরিসংখ্যানের নিয়মিত, মাসিক, ত্রৈমাসিক, ষাণ্মাসিক, বাৎসরিক বিভিন্ন শুমারি সম্পর্কে সংক্ষেপে মন্ত্রীকে অবহিত করেন। এসময় পরিকল্পনা মন্ত্রী একটি সংক্ষিপ্ত, সহজবোধ্য ও সম্মিলিত একটি পরিসংখ্যান প্রকাশের নির্দেশনা প্রদান করেন যার মাধ্যমে যে কেউ একটি প্রকাশনার মাধ্যমে সহজেই দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে জানতে পারে।  

মতবিনিময় সভায় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সচিব ড. শাহনাজ আরেফিন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমানসহ পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সকল কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, জুলাই ০৯, ২০২৪
এসএমএকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ