ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

স্বচ্ছ নির্বাচন শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, জুলাই ৯, ২০২৪
স্বচ্ছ নির্বাচন শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেবে ইসি

ঢাকা: সুশাসন প্রতিষ্ঠায় নির্বাচন ব্যবস্থায় স্বচ্ছতা প্রতিষ্ঠায় করণীয় শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে যাচ্ছে বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)। আগামী সেপ্টেম্বরে সম্মেলনটি তাইওয়ানে অনুষ্ঠিত হবে।

জানাগেছে, ইসি সচিব শফিউল আজিম ও সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান ওই সম্মেলনে অংশ নেবেন।

এক সংক্রান্ত একটি অফিস আদেশে বলা হয়েছে, অ্যাসোসিয়েশন অব এশিয়ান ইলেকশন অথরিটিজ'র (এএইএ) সাধারণ সভায় তারা অংশ নেবেন। এতে সুশাসন প্রতিষ্ঠায় অংশগ্রহকারী দেশগুলো নির্বাচনী ব্যবস্থায় স্বচ্ছতা আনতে নিজেদের চ্যালেঞ্জ ও উপায় নিয়ে পারস্পরিক মতবিনিময় করবেন।

১৯৯৭ সালে ফিলিপাইনের ম্যানিলায় এশিয়ান ইলেকশন কমিশনগুলো এক সেমিনারে এই সংগঠন গঠনের প্রস্তাব পাস হয়। যার প্রেক্ষিতে ১৯৯৮ সালে এএইএ গঠন করা হয় । রাশিয়াসহ এশিয়ার ২০টি দেশের এই সংগঠনের বর্তমান চেয়ার হচ্ছে ভারত। সেপ্টেম্বরের সাধারণ সভায় নতুন চেয়ার নির্ধারণ হতে পারে।

ভারতের নির্বাচন কমিশনের সহযোগিতায় এএইএ আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক হিসেবে কাজ করে। এছাড়া সদস্য দেশভুক্ত নির্বাচন কমিশনগুলো কর্মকর্তাদের নানা প্রশিক্ষণ দিয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, জুলাই ০৯, ২০২৪
ইইউডি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ