ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কোটা সংস্কারের দাবি

শাবিপ্রবি শিক্ষার্থীদের গণপদযাত্রা, রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
শাবিপ্রবি শিক্ষার্থীদের গণপদযাত্রা, রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি

শাবিপ্রবি (সিলেট): সরকারি চাকরিতে কোটা বৈষম্য নিরসনে সংসদে আইন পাস করতে জরুরি অধিবেশন আহ্বান ও ২৪ ঘণ্টার মধ্যে মামলা প্রত্যাহারের দাবিতে গণপদযাত্রা ও রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (১৪ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে গণপদযাত্রা শুরু করেন কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা।

পদযাত্রাটি সিলেট সুনামগঞ্জ রাস্তা ধরে দীর্ঘ ৬ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

এসময় শিক্ষার্থীরা স্লোগান দেন, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাই নাই’, ‘৭১ এর বাংলায় বৈষম্যের ঠাই নাই’, ‘কোটা না মেধা? মেধা মেধা’, ‘আপোস না সংগ্রাম? সংগ্রাম সংগ্রাম’, ‘দালালি না রাজপথ? রাজপথ রাজপথ’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘মেধা হত্যার অপর নাম কোটা প্রথার জয়গান’, ‘মুক্তিযুদ্ধের চেতনা কোটা প্রথা মানে না’, ‘চলছে দাবি চলবে, কোটার শিকড় জ্বলবে’।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, সরকারি চাকরিতে কোটা সংস্কার করতে আমরা সিলেট জেলা প্রশাসকের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দিয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে সংসদে জরুরি অধিবেশন ডেকে কোটা সংস্কারের জন্য আইন পাস করতে হবে। এছাড়া শিক্ষার্থীদের নামে করা মিথ্যা মামলা দ্রুত প্রত্যাহার করতে হবে। অন্যথায় আমাদের যৌক্তিক অধিকার আদায়ে আমরা আন্দোলন চালিয়ে যাব।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।