ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

এই বিজয় ধরে রাখতে দেশবাসীকে পাহারাদারের ভূমিকা নেওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৪
এই বিজয় ধরে রাখতে দেশবাসীকে পাহারাদারের ভূমিকা নেওয়ার আহ্বান

ব‌রিশাল: সর্বক্ষেত্রে বৈষম্য বিলোপ, ফ্যাসিবাদী শাসনের ভিত্তি উচ্ছেদ ও সাম্প্রদায়িক সহিংসতা রুখে দাঁড়ানো, ছাত্র-জনতা হত্যার বিচার, দুর্নীতির মূল উৎপাটনের দাবিতে বরিশালে সমাবেশ করা হয়েছে।

বুধবার (৭ আগস্ট) বেলা ১১ নগরের অশ্বিনী কুমার হল চত্বরে এ সমাবেশের আয়োজন করে বাম গণতান্ত্রিক জোট, ফ্যাসিবাদ বিরোধী বাম মোর্চা ও বাংলাদেশ জাসদ।

সমাবেশে নেতৃবৃন্দ অবিলম্বে আন্দোলনকারী ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ও সকল ছাত্র সংগঠন এবং সকল গণতান্ত্রিক রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে অন্তবর্তীকালীন সরকার গঠনের ঘোষণার দাবি জানানো হয়েছে।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বায়ক ও বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক শাহ আজিজ খোকনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক দুলাল মজুমদার, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বরিশাল জেলা শাখার সমন্বায়ক ডা. মনীষা চক্রবর্ত্তী, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক কমরেড নৃপেন্দ্রনাথ বাড়ৈ, বাংলাদেশ জাসদ বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বাদল, বাসদ মার্কসবাদী বরিশাল জেলা শাখার সংগঠক সাইদুর রহমান প্রমুখ।

সমাবেশে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের বীর শহিদদের শ্রদ্ধা জানিয়ে বলা হয়, গণবিক্ষোভে স্বৈরাচারী শেখ হাসিনার পলায়ন ছাত্র জনতার বিজয়। এই বিজয়কে স্থায়ী করতে হলে স্বৈরাচারী ব্যবস্থার অবসান করে পূর্ণ গণতান্ত্রিক অধিকার ও শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রাম অব্যাহত রাখতে হবে।

সমাবেশে সারা দেশের মানুষের জান-মালের নিরাপত্তা, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করতে সচেতন দেশবাসীকে ভূমিকা নেওয়ার আহ্বান জানিয়ে বলা হয়, এই সুযোগে বিভিন্ন জায়গায়, দুর্নীতিবাজ, লুটপাটকারীরা বিভিন্ন অফিসে তাদের দুর্নীতির ফাইল পোড়ানোর উৎসব করতে পারে। এ বিষয়ে দেশবাসীকে সচেতন থেকে দুর্বৃত্তদের রুখে দাঁড়াতে হবে।

নেতৃবৃন্দ বলেন, লুটপাটের স্বর্গরাজ্য যারা গড়েছিলেন তাদের বাসার লাগেজের মধ্য থেকেও ৫ কোটি টাকা উদ্ধার হচ্ছে। ফলে সামনে যেন আবার কোন লুটেরা ক্ষমতার মসনদে বসতে না পারে তা নিয়ে বক্তারা জনগণকে সতর্ক থাকার আহ্বান জানান।

সমাবেশে বক্তারা বলেন, শত শত শহিদের রক্তদান ও দীর্ঘ লড়াই ছিল ফ্যাসিবাদের বিরুদ্ধে গণতন্ত্রের লড়াই। ফ্যাসিবাদী শাসকের পতনের বিজয় ধরে রাখতে সচেতন দেশবাসীকে পাহারাদারের ভূমিকা নেওয়ারও আহ্বান জানান।

এসময় তারা আন্দোলনকারী শক্তির মতামত নিয়ে দ্রুত অন্তবর্তী সরকার গঠন করার পাশাপাশি সারা দেশে সাম্প্রদায়িক হামলা সহিংসতা রুখে দাঁড়ানোর আহবানও জানান।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা,আগস্ট ০৭,২০২৪
এমএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।