ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৫৭ লাখ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত: সচিব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
৫৭ লাখ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত: সচিব

ঢাকা: বন্যা আক্রান্ত ১১টি জেলায় মোট ১২,৩৮,০৪৮টি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে এবং ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা ৫৭,০১,২০৪ জন বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান।  

তিনি জানান, চলমান বন্যায় এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২৩ জন।

সোমবার(২৬ আগস্ট) দুপুরে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ সব তথ্য জানান।

কামরুল হাসান বলেন, বন্যা আক্রান্ত জেলার সংখ্যা ১১টি। জেলাগুলো হল: ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজার হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়া, সিলেট, লক্ষীপুর ও কক্সবাজার। ৭৪ উপজেলা বন্যায় প্লাবিত এবং ক্ষতিগ্রস্ত ইউনিয়ন/পৌরসভা সংখ্যা ৫৫০টি।  

বন্যায় কুমিল্লায় ৬, ফেনীতে ১, চট্টগ্রামে ৫, খাগড়াছড়িতে ১, নোয়াখালীতে ৫, ব্রাহ্মণবাড়ীয়ায় ১, লক্ষ্মীপুরে ১ ও কক্সবাজারে ৩ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া মৌলভীবাজারে ০২ জন নিখোঁজ রয়েছেন।  

ত্রাণ মন্ত্রণালয়ের সচিব জানান, পানিবন্দি-ক্ষতিগ্রস্ত লোকদের আশ্রয় প্রদানের জন্য মোট ৩ হাজার ৮৩৪ টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে এবং আশ্রয়কেন্দ্রগুলোতে মোট ৪ লাখ ৬৯ হাজার ৫২৩ জন লোক এবং ২৮ হাজার ৯০৭ টি গবাদি পশুকে আশ্রয় দেয়া হয়েছে।

১১ জেলার ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সেবা প্রদানের জন্য মোট ৬৪৫টি মেডিকেল টিম চালু রয়েছে। ক্ষতিগ্রস্তদের জন্য মোট ৩কোটি ৫২ লাখ নগদ টাকা বরাদ্দ দেয়া হয়েছে বলেও তিনি জনান ৷

বাংলাদেশ সময় ১৫১২ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
এসকে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।