ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

কুইন্স কমনওয়েলথ রচনা প্রতিযোগিতায় খুলনার সাফিরের কৃতিত্ব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
কুইন্স কমনওয়েলথ রচনা প্রতিযোগিতায় খুলনার সাফিরের কৃতিত্ব

খুলনা: রয়্যাল কমনওয়েলথ সোসাইটি কর্তৃক আয়োজিত মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক রচনা প্রতিযোগিতা ‘দি কুইন্স কমনওয়েলথ রচনা প্রতিযোগিতা ২০২৪’ এ অসাধারণ কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ জুনিয়র বিভিাগে সিলভার অ্যাওয়ার্ড অর্জন করেছে খুলনার কৃতি শিক্ষার্থী মো. সাফির উল হক।

খুলনার নেভি অ্যাংকরেজ স্কুল অ্যান্ড কলেজের সেকশন এ এর সপ্তম শ্রেণির শিক্ষার্থী মো. সাফির উল হক।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ডিসিপ্লিনের অধ্যাপক মো. সামিউল হক ও মাধুরী আক্তারের একমাত্র সন্তান সে।

ইতোপূর্বে মো. সাফির উল হক বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সাফল্য অর্জন করলেও আন্তর্জাতিক পরিমণ্ডলে এটাই তার প্রথম অংশগ্রহণ। তার এ অর্জনে তাকে অভিবাদন জানিয়েছেন তার শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও স্বজনরা।

জানা যায়, কুইন্স কমনওয়েলথ রচনা প্রতিযোগিতা হলো বিশ্বের প্রাচীনতম এবং মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক লেখার প্রতিযোগিতা, যা ১৮৮৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। রয়্যাল কমনওয়েলথ সোসাইটি দ্বারা সংগঠিত, এটি কমনওয়েলথ জুড়ে তরুণ লেখকদের সমসাময়িক বৈশ্বিক সমস্যাগুলোতে তাদের চিন্তা-ভাবনা প্রকাশ করতে উৎসাহিত করে। ১৮ বছর এবং তার কম বয়সী অংশগ্রহণকারীদের জন্য উন্মুক্ত, প্রতিযোগিতাটি দুটি বয়স বিভাগে বিভক্ত: সিনিয়র (১৪-১৮ বছর) এবং জুনিয়র (১৪ বছরের কম)। প্রতিবছর একটি থিম বেছে নেওয়া হয়, যা প্রায়ই শান্তি, স্থায়িত্ব বা বৈচিত্র্যের মতো কমনওয়েলথ মূল্যবোধের সঙ্গে সংযুক্ত থাকে। অংশগ্রহণকারীরা প্রবন্ধ, কবিতা বা সৃজনশীল প্রতিক্রিয়া জমা দেয়, বিজয়ীরা পুরস্কার, প্রকাশনার সুযোগ এবং লন্ডনে একটি বিশেষ অনুষ্ঠানে আমন্ত্রণ গ্রহণ করে। এটির মূল লক্ষ্য সমালোচনামূলক চিন্তাভাবনা, বিশ্বব্যাপী সচেতনতা এবং সাহিত্য প্রতিভাকে উৎসাহিত করা।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।