ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

শ্রমিক বিক্ষোভের মুখে দিনভর নবীনগর-চন্দ্রা মহাসড়কে যানচলাচল বন্ধ

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
শ্রমিক বিক্ষোভের মুখে দিনভর নবীনগর-চন্দ্রা মহাসড়কে যানচলাচল বন্ধ

সাভার (ঢাকা): ঢাকার আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভের মুখে নবীনগর-চন্দ্রা মহাসড়কে দিনভর যান চলাচল বন্ধ রয়েছে। এতে করে সড়কটিতে তীব্র যানজটের কারণে চরম দুর্ভোগে পড়েছে সড়কটিতে চলাচলরতরা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত শ্রমিক বিক্ষোভের মুখে নবীনগর-চন্দ্রা মহাসড়কের নবীনগর থেকে শ্রীপুর পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। বিকেল ৪ টা পর্যন্ত সড়কটি যান চলাচল একেবারেই বন্ধ রয়েছে বলে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা যায়, সাভারের আশুলিয়ার বাইপাইল এলাকার বার্ডস গ্রুপের পোশাক কারখানার শ্রমিকরা সার্ভিস বেনিফিট ও ক্ষতিপূরণের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। কোনো ধরনের আশ্বাস না পেয়ে শ্রমিকরা এই খবর লেখা পর্যন্ত (বিকেল ৪ টা) সড়কটি অবরোধ করে রেখেছেন।

সাভার থেকে জিরানী বাজার যাওয়ার উদ্দেশ্যে সাভার পরিবহনে ওঠেন ব্যবসায়ী আলমগীর হোসেন। তিনি বলেন, সকাল সাড়ে ১০ টার দিকে বাসে উঠে সাভার থেকে মাত্র ২০ মিনিটে পল্লীবিদ্যুতে পৌঁছাই। কিন্তু এরপর পলাশবাড়ী পর্যন্ত মাত্র ১ কিলোমিটার সড়ক যেতে প্রায় এক ঘণ্টা সময় লেগে যায়। পরে অগত্যা পায়ে হেঁটে ইপিজেড এলাকায় এসে রিকশা যোগে জিরনী যাই।

শ্যামলী পরিবহনের চালক সোহেল রানা বাংলানিউজকে বলেন, সড়ক অবরোধের কারণে নবীনগর পার হতেই প্রায় ১ ঘণ্টা সময় লেগেছে। পরে আমরা ধামরাই দিয়ে রওনা করেছি। সারাদিন বসে থাকলেও এই সড়ক দিয়ে যাওয়া যাবে না।  

শ্রমিকরা জানায়, ২৭ তারিখের ইস্যু করা নোটিশের মাধ্যমে গত ২৮ আগস্ট আশুলিয়ার বাইপাইল এলাকার বার্ডস গ্রুপের সকল কারখানা লে-অফ ঘোষণা করা হয়। এসময় শ্রমিক কর্মচারীদের আগস্ট মাসের বেতন সেপ্টেম্বরের ১০ তারিখ ও সার্ভিস বেনেফিটসহ ক্ষতিপূরণ ৩০ সেপ্টেম্বর পরিশোধের দিন ধার্য করা হয়। চুক্তিমত শ্রমিকদের বেতনের টাকা পরিশোধ করলেও ৩০ সেপ্টেম্বর সার্ভিস বেনেফিটসহ ক্ষতিপূরণের টাকা প্রদানের আরও তিন মাস সময় চেয়েছেন প্রতিষ্ঠানটি। নির্ধারিত টাকা পরিশোধ না করায় শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এদিকে শ্রমিকদের টাকা পরিশোধ না করলেও শ্রমিক নেতাদের প্রায় সাড়ে ৮ লাখ টাকা উৎকোচ হিসাবে প্রদান করে কারখানা কর্তৃপক্ষ।  

আশুলিয়া থানার পরিদর্শক (ওসি) আবু বকর সিদ্দিক বাংলানিউজকে বলেন, সকালে শ্রমিকরা নানা দাবিতে সড়কটি অবরোধ করে রাখেন। আমরা তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছি।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।