ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪, ১২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বৃহস্পতিবার থেকে শুরু তিনদিনের লালন স্মরণোৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
বৃহস্পতিবার থেকে শুরু তিনদিনের লালন স্মরণোৎসব

কুষ্টিয়া: কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় আগামী বৃহস্পতিবার (১৭ অক্টোবর) থেকে শুরু হচ্ছে বাউল সম্রাট ফকির লালন শাহ এর ১৩৪তম তিরোধান স্মরণে তিন দিনের স্মরণোৎসব।

বৃহস্পতিবার সন্ধ্যায় লালন একাডেমি, জেলা প্রশাসন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বৃহস্পতিবার থেকে শনিবার (অক্টোবর ১৭-১৯) পর্যন্ত এই আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

এ উপলক্ষ্যে ইতিমধ্যেই প্রস্তুতি নেওয়া হচ্ছে। লালন আঁখড়াবাড়িতে জড়ো হচ্ছেন সাধু ভক্ত-অনুসারীরা।

এবারে অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- লালন মঞ্চে সন্ধ্যায় আলোচনাসভা, গভীর রাত পর্যন্ত রাতে লালন মঞ্চে গান পরিবেশন করবেন দেশের বিভিন্ন এলাকা হতে আগত খ্যাতনামা শিল্পীরা। আখড়াবাড়ির মাঠে এবারো বসেছে গ্রামীন মেলা।

লালন শাহের মাজার খেদমতে উৎসর্গীকৃত খাদেম মোহাম্মদ আলী শাহ বলেন, দূর দূরান্ত থেকে এখানে আগত ভক্তরা মনে করেন, দুই হাজার বছর পূর্বে দার্শনিক সক্রেটিসের সেই বিখ্যাত ‘বানী নো দাই সেলফ’ এর মতো মর্মকথা যেভাবে মানুষের মনে দাগ কেটেছিলো এবং বিশ্ব সভ্যতার ক্রমবিকাশকে প্রভাবিত করেছিলো। এতোকাল পরে এসে আধ্যাত্মিক চিন্তার দার্শনিক মহামতি লালনের সংগীত ও ধর্ম-দর্শনও একই ভাবে দেশ-বিদেশে মুক্ত চিন্তক গবেষকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। যদিও এর আগে কার্যত বাউল সাধক ফকির লালন শাহের জীবদ্দশা থেকে চলে আসা দোল উৎসব এবং তিরোধান দিবস স্মরণে(১লা কার্তিক ১২৯৭) কে (১৭৭৪-১৮৯০) ঘিরে এই আধ্যাত্মিক দর্শনের গুরু লালন শাহের ভক্ত অনুসারীরা একেবারেই নিজস্ব ঘরানার রীতিতে আচার অনুষ্ঠানের মধ্যেই সাঁইজিকে স্মরণ করতে এদিনটির জন্য অপেক্ষা করেন। তারই বাধভাঙা সাধুর জোয়াড়ে কানায় কানায় পরিপূর্ণ হয়ে উঠেছে সাইজির তীর্থ ধাম।
  
লালন শাহের ১৩৪তম স্মরণোৎসব উদযাপনে ৩দিনের আয়োজনকে ঘিরে লালন একাডেমি, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সম্ভাব্য সকল প্রস্তুুতি নেওয়া হচ্ছে বলে নিশ্চিত করেন কুষ্টিয়া জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) ও লালন একাডেমীর সভাপতি মোছা: শারমিন আক্তার।

বাংলাদেশ সময়: ০৯৩৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।