ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

১২ বাংলাদেশিকে হস্তান্তর করেছে ভারতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫১ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
১২ বাংলাদেশিকে হস্তান্তর করেছে ভারতে

বেনাপোল (যশোর): দুই বছর আগে ভারতে পাচার হওয়া ১৮ বাংলাদেশি তরুণীর মধ্যে ১০ তরুণী ও আরো দুই বাংলাদেশি যুবককে ফেরত পাঠিয়েছে ভারত সরকার।

কাগজপত্রের জটিলতার কারণে বাকি ৮ তরুণীকে পাঠানো সম্ভব হয়নি।



শুক্রবার (৮ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ এদের স্বদেশ প্রত্যাবর্তন প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে সোপর্দ করে। পরে সেখান থেকে যশোর রাইটস নামে একটি বেসরকারি (এনজিও) সংস্থা তাদের গ্রহণ করে পরিবারের কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশে।

ফেরত আসা বাংলাদেশিরা হলো- শাপলা বেগম (২১), হালিমা বেগম-১ (২৩) , নয়ন তারা (২০), আকলিমা খাতুন (২৪), সাথী বেগম (২৫), হালিমা বেগম-২ (২২), জেসমিন আক্তার (২২), মোমেনা খাতুন (২৪), আয়শা খাতুন (২৬), ইতি খাতুন (২৩), সাব্বির হাওলাদার (২৫) ও সাইফুল হাওলাদার (২৪)। এদের বাড়ি যশোর, বাগেরহাট, মৌলভীবাজার, ঝিনাইদহ ও নড়াইল জেলার বিভিন্ন এলাকায়।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের উপ পরিদর্শক (এসআই) জাকির হোসেন বাংলানিউজকে জানান, ফেরত আসা ১২ বাংলাদেশিকে এনজিও সংস্থা যশোর রাইটসের হাতে তুলে দেওয়া হয়েছে। তারা পরবর্তীতে ছেলে-মেয়েদের অভিভাবকদের কাছে তুলে দেবে।

যশোর রাইটসের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান বাংলানিউজকে বলেন, ফেরত আসা ছেলে-মেয়েরা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চাই তাহলে আইনি সহয়তা করা হবে।

এদিকে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির জেলা সমন্বয়কারী কর্মকর্তা মুহিত হোসেন বলেন, পাচার হওয়া আরো আট মেয়ে এখনও ওপারে রয়ে গেছে। আজকে তাদের আসার কথা ছিল। কিন্তু কাগজপত্রের জটিলতার কারণে তারা আসতে পারেনি।

বাংলাদেশ সময়: ০১৫১ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৬
এএটি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।