ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্রকাশিত হলো ‘আপন আলোয় আব্দুস সামাদ আজাদ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
প্রকাশিত হলো ‘আপন আলোয় আব্দুস সামাদ আজাদ’

ঢাকা: স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদের প্রায় সাত দশকের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন নিয়ে প্রকাশিত হয়েছে ‘আপন আলোয় আব্দুস সামাদ আজাদ’।
 
রাজনৈতিক বিশ্লেষক ও লেখক-সাংবাদিক আহমেদ নূর তার অনুসন্ধিৎসু দৃষ্টিতে আব্দুস সামাদ আজাদের নির্মোহ গবেষণালব্ধ মূল্যায়ন তুলে ধরেছেন এই গ্রন্থে।


 
বইটিতে আবদুস সামাদ আজাদের জীবন-সংগ্রামের প্রামাণ্য ইতিহাস এবং ব্যক্তি আব্দুস সামাদ আজাদের নানা দিক উঠে এসেছে। এটি আব্দুস সামাদ আজাদের জীবন ও কর্মভিত্তিক প্রথম প্রকাশ।
 
বইটি নিয়ে লেখক আহমেদ নূর সংক্ষেপে বলেছেন দু’টি কথা। তার একটি হলো, ক্ষুদ্র প্রচেষ্টা ও অন্যটি, কালান্তরে স্মৃতিচারণ।
 
একটু বিশদে বলতে গিয়ে লেখক আবার বলেছেন, সামাদ আজাদের রাজনৈতিক জীবন ছিলো ঘটনাবহুল। রাজনীতির অনেক অলি-গলি পথ আর ভাঙা-গড়ার খেলা খুব কাছে থেকে প্রত্যক্ষ করেছেন বর্ষীয়ান এই নেতা। মৃত্যুর এক দশক পরও তার জীবন ও কর্ম নিয়ে উল্লেখযোগ্য কোনো কাজ হয়নি। বিষয়টি আমাকে প্রতিনিয়ত পীড়া দেয়। সেই দায়বোধ থেকেই বইটি লেখা।
 
দুই ভাগে বিভক্ত বইটির প্রথম ভাগে রয়েছে বহু নথি ও সাময়িক পত্র ঘেঁটে আহরিত তথ্যের আলোকে এই নেতার প্রামাণ্য সংগ্রামী জীবন সম্পর্কে আলোকপাত। দ্বিতীয় ভাগে রয়েছে তাকে ঘিরে লেখকের ব্যক্তিগত স্মৃতিচারণ।
 
আবদুস সামাদ আজাদ ১৯৪৭ সালে ছাত্রনেতা হিসেবে সিলেটে এবং ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে ঢাকায় ভাষা আন্দোলনে অবিস্মরণীয় ভূমিকা পালন করেন। ভাষা আন্দোলনের ইতিহাসে বহুল আলোচিত ‘দশজনী’ মিছিলের প্রস্তাবক ছিলেন তিনি। ২১ ফেব্রুয়ারি মিছিলে নেতৃত্ব দিতে গিয়ে তিনি গ্রেফতার হন। এছাড়া সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদেরও সদস্য ছিলেন তিনি। ভাষা আন্দোলনে আব্দুস সামাদ আজাদের অবদান, কর্মতৎপরতা ইতিহাসের আলোকে প্রামাণ্য তথ্যের ভিত্তিতে বইটিতে সন্নিবেশ করা হয়েছে।
 
বইট প্রকাশ করেছে শেকড় সন্ধানী প্রকাশনী সংস্থা ‘উৎস প্রকাশন’।

বাংলাদেশ সময়: ০১০৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
এসএ/এসএনএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।