ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

এক ইঞ্চি রাস্তাও কাউকে দখল করতে দেওয়া হবে না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
এক ইঞ্চি রাস্তাও কাউকে দখল করতে দেওয়া হবে না ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এক ইঞ্চি রাস্তাও কাউকে দখল করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

শনিবার (অক্টোবর ২৯) রাজধানী নগর ভবনে ফুটপাতের হকার উচ্ছেদ অভিযান পরিচালিত হওয়ার পর কাউন্সিলরদের নিয়ে মতবিনিময় সভায়

কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেন মেয়র।

সিটি করপোরেশন আয়োজিত সভায় মেয়র বলেন, গুলিস্তান ও পল্টন এলাকার হকারদের ঢাকা মহানগর নাট্যমঞ্চের অস্থায়ীভাবে পুর্নবাসন করে ওই সব এলাকায় অবৈধ স্থাপনা থেকে দখলমুক্ত করা হবে।

খোকন বলেন, অবৈধ দখলমুক্ত করতে গুলিস্তান ও পল্টন এলাকার মোট ব্যবসা করে আসা দুই হাজার পাঁচশ’ ছয়জন হকারকে চিহ্নিত করা হয়েছে। তাদের সাময়িকভাবে কাজী বশির মিলনায়তনের আশপাশের খালি জায়গায় পুর্নবাসন করা হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ প্রশাসনের সঙ্গে কথা বলে অতি অল্পসময়ের মধ্যে এ অভিযানের জন্য দিনটি নির্ধারণ করা হবেও বলে জানান তিনি।

তিনি বলেন, হকারদের অবৈধ দখলের কারণে গুলিস্তান এলাকা যানজট লেগেই থাকে। ফলে যানজটের কারণে চোখের সামনে অ্যাম্বুলেন্সের রোগী মারা যাচ্ছে। পরীক্ষার্থীরা হলে যাওয়ার আগেই পরীক্ষার সময় চলে যাচ্ছে। পাশাপাশি ৬০ থেকে ৬৫ শতাংশ মানুষ ফুটপাত দিয়ে চলাচল উপযোগী করা হবে। এসময় সব কাউন্সিলররা তাদের নেতাকর্মীদের নিয়ে মেয়রের সঙ্গে কাজ করার অঙ্গীকার করেন।

এর আগের স্বাগত বক্তব্যে মেয়র বলেন, দীর্ঘদিন সায়েদাবাদ বাসস্ট্যান্ড এলাকা অবৈধ দখলে ছিলো। দখলমুক্ত করতে গিয়ে বাধার সম্মুখীন হয়েছিলো। এরপর পুলিশসহ ঊর্ধ্বতন ব্যক্তিদের সহযোগিতায় দখলমুক্ত করেছি। ঠিক একইভাবে গুলিস্তান এলাকায় হকারদের দখল মুক্ত করা হবে। গুলিস্তান এলাকার ফুটপাতের এক ইঞ্চি রাস্তাও কাউকে দখল করতে দেওয়া হবে না।

এসময় তিনি, এসব এলাকার হকারদের পুর্নবাসনের জন্য ঢাকা মহানগর নাট্যমঞ্চ ও ঢাকা ট্রেড সেন্টারসহ তিনটি জায়গার নাম প্রস্তাব করেন। এর পরিপ্রেক্ষিতে সব কাউন্সিলররা ঢাকা মহাগনগর নাট্যমঞ্চের কথা বলেন।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬, আপডেট: ১৬৫৮ ঘণ্টা

এমএফআই/এএটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।