ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘সুষ্ঠু নির্বাচনের জন্যে যোগ্য কমিশনার প্রয়োজন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
‘সুষ্ঠু নির্বাচনের জন্যে যোগ্য কমিশনার প্রয়োজন’ ছবি: সুমন শেখ-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সাবেক প্রধান নির্বাচন কমিশন ড. এ টি এম শামসুল হুদা বলেছেন, সব রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন ও অংশগ্রহণের মাধ্যমে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব। সুষ্ঠু নির্বাচনের জন্য যোগ্য কমিশনার নিয়োগ দেওয়াও অ‍াবশ্যক।

শনিবার (২৯ অক্টোবর) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) মিলনায়তনে ইউসিবি পাবলিক পার্লামেন্টে বিতর্ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘সুষ্ঠ‍ু নির্বাচনের জন্য নির্বাচন কমিশন নাকি প্রার্থীসহ জনগণের ভূমিকা বেশি’ শীর্ষক এ বিতর্কের আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি।

সাবেক সিইসি এটিএম শামসুল হুদা বলেন, ‘বাংলাদেশে এই চেয়ারটিতে যোগ্য কমিশনার বসার জন্য অনেক যোগ্য প্রার্থী রয়েছেন। কিন্তু আমরা কখনও তাদের খোঁজ করি না। ফলে নির্বাচনের ক্ষেত্রে একটি অরাজকতা সৃষ্টি হয়। নির্বাচনের ক্ষেত্রে কমিশন দুর্বল হলে চলবে না। কমিশন দুর্বল হলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। ’    

নির্বাচন কমিশনার নিয়োগ দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘সুষ্ঠুভাবে যোগ্য কমিশনার নিয়োগ দেওয়া হলে নির্বাচন কমিশনের প্রতি রাজনৈতিক দলগুলোর আস্থা ফিরবে। সুষ্ঠু নির্বাচন করতে হলে অবশ্যই যোগ্য কমিশন গঠন করতে হবে। ’

ভারতীয় নির্বাচন কমিশনের উদাহরণ টেনে সাবেক সিইসি বলেন, ‘আমরা নির্বাচনের জন্য যেভাবে কাজ করি ভারতে এমন তৎপরতা সেভাবে লক্ষ্য করা যায় না। কিন্তু আমরা ভারতের মতো গ্রহণযোগ্য নির্বাচন করতে পারি না। আমরা ব্যর্থ হই। ’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

সুষ্ঠু নির্বাচন শীর্ষক মক পার্লামেন্টে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজিকে পরাজিত করে বিজয়ী হয় প্রাইম এশিয়া ইউনিভার্সিটি।

প্রতিযোগিতা শেষে অংশগ্রণকারীদের মাঝে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে  দেওয়া হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন ড. এস এম মোর্শেদ, ড. এএসএম সোলায়মান ও মেহেদী হাসান তামিম।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
আরএটি/জিপি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।