ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

হেইয়ো রে হেইয়ো... (ভিডিও)

মাহবুবুর রহমান মুন্না, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
হেইয়ো রে হেইয়ো... (ভিডিও) ছবি: মানজারুল ইসলাম- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রূপসা নদীর পাড় থেকে (খুলনা): ‘হেইয়ো হেইয়ো হেইয়ো/ সামাল সামাল সামাল ধরে/ সামনে তরী বাইয়ো/ হেইয়ো হেইয়ো/ বেলা গেল সন্ধ্যা হইল/ কালো মেঘে গগন খাইলো হৈ/ থাইকা থাইকা গর্জে দেয়া/ তীরের পান ধাইয়ো’।

গানের তালের সঙ্গে তাল মিলিয়ে বৈঠা টানছে মাঝিরা।

যার ফলে কারও বৈঠা ঠোকাঠুকি না-লেগে এক সঙ্গে পানিতে অভিঘাত সৃষ্টি করছে। ঢেউয়ের দুলুনির মধেই পানি কেটে কেটে ছিপছিপে দীঘল নৌকাগুলোর ছুটে চলছে। কে কাকে পেছনে ফেলবে এ নিয়ে প্রতিযোগিতা।

গ্রামীণফোনের সহযোগিতায় নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে খুলনার রূপসা নদীতে ২৯ অক্টোবর (শনিবার) অনুষ্ঠিত হচ্ছে নৌকা বাইচের ১১ তম আসর।  


বিকেল ৩টায় রূপসা নদীর ১ নম্বর কাস্টম ঘাটে নৌকাবাইচের প্রধান সমন্বয়কারী খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন,  খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) কমিশনার নিবাস চন্দ্র মাঝি, অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান, খুলনা জেলা পরিষদের প্রশাসক শেখ হারুনুর রশীদ, গ্রামীণফোনের খুলনা সার্কেলের হেড মোল্লা নাফিজ ইমতিয়াজ, গ্রামীণফোনের হেড অফ রিজিওনাল সেলস (খুলনা) এস এম সাজ্জাদ হোসেন, নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্রের প্রধান উপদেষ্টা শেখ আশরাফ-উজ-জামান, সভাপতি মোল্লা মারুফ রশীদ, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান রহিম। পরে অতিথিরা বেলুন উড়িয়ে নৌকাবাইচের উদ্বোধন করেন।  

এরপর ১ নম্বর কাস্টম ঘাট থেকে প্রতিযোগিতা শুরু হয়ে খানজাহান আলী সেতুতে (রূপসা সেতু) গিয়ে শেষ হবে।

বাইচ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সন্ধ্যা সাতটায় রূপসা ফেরিঘাটে প্রতিবারের মতো সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। সে অনুষ্ঠানে থাকছেন জনপ্রিয় শিল্পী কর্নিয়া, ক্ষুদে গানরাজ খুলনার রাতুল ও অন্যান্য স্থানীয় শিল্পীরা।

এবার নৌকাবাইচে ছোট-বড় মোট ২৮টি নৌকা অংশগ্রহণ করছে। এর মধ্যে বড় নৌকা ১৯ ও ছোট ৯টি। অংশগ্রহণকারী নৌকা গুলোর গায়েন বা পরিচালক কাঁসির শব্দে বৈঠার এবং গানের গতি বজায় রাখতে সাহায্য করছে। ঢোল-ডগর, কাঁসর ও ঝাঁঝর বাদ্যের তালে-তালে গানে মুখরিত হয়ে উঠছে প্রতিটি বাইচের নৌকা এবং রূপসা নদীর দু’কুল।

নদীর দু’পাড়ে উৎসাহ-উদ্দীপনা, আনন্দ আর উত্তেজনা নিয়ে নৌকাবাইচ উপভোগ করছেন লাখো মানুষ। তাদের মধ্যে কেউ কেউ মেতেছেন সেলফি উৎসবে।

নৌকাবাইচ দেখতে আসা বটিয়াঘাটা উপজেলা পরিষদের সচিব হারুন-অর-রশিদ বাংলানিউজকে বলেন, নৌকাবাইচ দেখে মানুষ যেমন আনন্দিত, উদ্বেলিত তেমনি নদীও ফুলে ফেঁপে উঠেছে। সারি সারি নৌকা একে অন্যের সঙ্গে পাল্লা দিয়ে ছুটে চলছে এমন দৃশ্য সত্যিই মনোরম।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
এমআরএম/এসএইচ

**
প্রাণের উৎসবে মেতেছে রূপসার দু’পাড়
**গ্রামীণফোনের নৌকাবাইচ উপলক্ষে খুলনায় বর্ণাঢ্য শোভাযাত্রা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।