ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

এবছর জাতীয় যুব পুরস্কার পাচ্ছেন ১৯ জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬
এবছর জাতীয় যুব পুরস্কার পাচ্ছেন ১৯ জন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রশিক্ষিত যুবক ও যুব মহিলাদের মধ্য থেকে আত্মকর্মসংস্থান প্রকল্প স্থাপনে দৃষ্টান্তমূলক অবদান রাখার স্বীকৃতি দিচ্ছে সরকার। স্বীকৃতিস্বরূপ ১৪ জন সফল আত্মকর্মী ও পাঁচজন সফল যুব সংগঠকসহ মোট ১৯ জনকে এ বছর ‘জাতীয় যুব পুরস্কার’ দেওয়া হবে।

রোববার (৩০ অক্টোবর) সকালে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার।

জাতীয় যুবদিবস-২০১৬ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আগামী ১ নভেম্বর জাতীয় যুব দিবস পালিত হবে। এবারের যুব ‍দিবসের প্রতিপাদ্য হলো ‘আত্মকর্মী যুবশক্তি, টেকসই উন্নয়নের মূলভিত্তি’।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়।
বীরেন শিকদার বলেন, আগামী ১ নভেম্বর ওসমানী স্মৃতি মিলনায়তনে যুবদের হাতে এ পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুরস্কার হিসেবে প্রত্যেককে একটি ক্রেস্ট দেওয়া হবে। এছাড়া যিনি প্রথম হবেন তাকে ৫৫ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার ৪৫ হাজার টাকা।

সরকার বেকার যুবক ও যুব মহিলাদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের জন্য ৭৪টি প্রশিক্ষণ ট্রেডের পাশাপাশি প্রতিনিয়ত নতুন নতুন ট্রেড প্রশিক্ষণ কার্যক্রমে অন্তর্ভুক্ত করে যুবদের দেশ ও বিদেশে কর্মসংস্থানের কাজ করে যাচ্ছে। বর্তমান সরকারের সময়ে ১৭ লাখ ৯৯ হাজার ২৫১ জনকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, প্রশিক্ষণপ্রাপ্ত যুবক ও যুবমহিলা তাদের প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে স্থানীয়ভাবে উৎপাদন বৃদ্ধিতে সরাসরি অবদান রাখছে যা গ্রামীণ দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা পালন করছে। বর্তমান সরকারের সময়ে ৪ লাখ ৬৭ হাজার ৫৭৮ জন আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে।

ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় গত আগস্ট পর্যন্ত ১ লাখ ১১ হাজার ১১৬ জনের অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

যুব ঋণ কর্মসূচির কথা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, গ্রামাঞ্চলের বেকার যুবদের জন্য কর্মর্সস্থানের সুযোগ সৃষ্টি এবং দারিদ্র্য বিমোচনে যুব উন্নয়ন অধিদপ্তরের যুবঋণ কর্মসূচি গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বর্তমান সরকারের সময় ঋণের সর্বোচ্চসীমা প্রাতিষ্ঠানিক ট্রেডে ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ টাকা করা হয়েছে। অপ্রাতিষ্ঠানিক ট্রেডে ৩০ টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে। সরকারের মেয়াদে ১ লাখ ৪৮ হাজার ৮৮১ জন প্রশিক্ষিত যুবককে ৬৫৪ কোটি ৪৬ লাখ ৮২ হাজার টাকার ঋণ দেওয়া হয়েছে। এছাড়া ৪ হাজার ৮১৯টি যুব সংগঠনকে ৭৮৮ লাখ ৭৬ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬/আপডেট ১৩০১ ঘণ্টা
এসএম/ওএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।