ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

এএফএমসি অডিটোরিয়াম এখন মেজর জেনারেল এম শামসুল হক অডিটোরিয়াম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬
এএফএমসি অডিটোরিয়াম এখন মেজর জেনারেল এম শামসুল হক অডিটোরিয়াম

ঢাকা: আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ (এএফএমসি) অডিটোরিয়ামের নতুন নামকরণ করা হয়েছে মেজর জেনারেল এম শামসুল হক অডিটোরিয়াম।

শামসুল হক ছিলেন সামরিক চিকিৎসা সার্ভিস মহা পরিদফতরের প্রথম মহাপরিচালক।

১৯৭১ সালের নভেম্বর মাসে তাকে এ দায়িত্ব দেওয়া হয়েছিল।  

রোববার (৩০ অক্টোবর) সকালে ঢাকা সেনানিবাসে সিএমএইচের বিপরীত পাশের এ অডিটোরিয়ামের নতুন নামকরণ করেন সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক।

এ সময় সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল সাব্বির আহম্মেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ‍
নামকরণ অনুষ্ঠানের পরপরই স্তন ক্যান্সার সচেতনা ও বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বিজ্ঞানভিত্তিক আলোচনা অনুষ্ঠিত হয়।
মেজর জেনারেল এম শামসুল হক, ১ সেপ্টেম্বর ১৯৩১ সালে বৃহত্তম কুমিল্লার মতলব থানার সুগন্ধি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৬ সালে তিনি এমবিবিএস পাস করে একই সালে সেনাবাহিনীতে যোগ দেন।

১৯৭১ সালে তিনি ঢাকা সেনানিবাসের ইস্ট পাকিস্তান এয়ার ফোর্স বেজে কর্মরত ছিলেন। ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ উপস্থিত থেকে শোনার পর তিনি অনুপ্রাণিত ও প্রত্যয়ী হয়ে উঠেন। ২৬ মার্চের পর ক্যান্টনমেন্ট থেকে পালিয়ে চলে যান গ্রামের বাড়িতে। এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে রাতের অন্ধকারে আগরতলা যান।

সেখানে মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসার ব্যবস্থা করেন। পরবর্তীতে জেনারেল ওসমানী সেনাবাহিনীর জন্য পৃথক মেডিকেল কোর সংগঠিত করতে স্কোয়াড্রন লিডার এম শামসুল হককে দায়িত্ব দেন। তিনি বাংলাদেশের প্রথম ডিজিএমএস নিযুক্ত হন।  

বিজয় অর্জিত হওয়ার পর তিনি ২২ ডিসেম্বর দেশে প্রত্যাবর্তন করেন। ০৫ এপ্রিল ১৯৮২ সাল পর্যন্ত দীর্ঘ প্রায় ১১ বছর ডিজিএমএস এর দায়িত্বে ছিলেন। মার্চ ১৯৮২ হতে ডিসেম্বর ১৯৯০ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে তিনি স্বাস্থ্য, পরিকল্পনা, সমাজকল্যাণ ও বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।

তিনি ২০১৫ সালের ২১ নভেম্বর পরলোক গমন করেন। এএফএমআই প্রতিষ্ঠার পেছনে মেজর জেনারেল এম শামসুল হকের অবদান অপরিসীম। তারই স্বীকৃতিস্বরুপ এএফএমআই অডিটোরিয়ামের নামকরণ করা হয়েছে মেজর জেনারেল এম শামসুল হক অডিটোরিয়াম।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬
এমইউএম/আরএইচএস/এএসআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।