ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সরকারকে তামাক কোম্পানি ছেড়ে আসার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬
সরকারকে তামাক কোম্পানি ছেড়ে আসার আহ্বান ছবি: শাকিল-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সরকার একদিকে তামাক নিয়ন্ত্রণে চেষ্টা চালাচ্ছে, অন্যদিকে তামাক কোম্পানিতে সরকারের শেয়ার আছে ও লভ্যাংশ গ্রহণ করছে। এতে সরকারের তামাক নিয়ন্ত্রণ প্রচেষ্টা জনগণের কাছে প্রশ্নবিদ্ধ করছে।

 

রোববার (৩০ অক্টোবর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে জনস্বাস্থ্য বিবেচনায় এই অবস্থান থেকে সরকারকে সরে আসার আহ্বান জানিয়েছে বাংলাদেশ তামাক বিরোধী জোট।

মানববন্ধনে বক্তব্য রাখেন- ডব্লিউবিবি ট্রাস্টের প্রোগ্রাম ম্যানেজার সৈয়দা অন্যন্যা রহমান, গ্রীন মাইন্ড সোসাইটির নির্বাহী পরিচালক আমির হাসান, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ, 'মানবিক' এর সভাপতি রফিকুল ইসলাম, এইড ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার তৌহিদ উদ-দৌলা প্রমুখ।

বক্তারা বলেন, প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত ঘোষণার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেছেন। কিন্তু উদ্বেগের বিষয় হলো, নিরুৎসাহিত তামাকজাত পণ্য উৎপাদনকারী অন্যতম প্রতিষ্ঠান ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো কোম্পানিতে সরকার ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের শেয়ার রয়েছে।

জনস্বাস্থ্য বিবেচনায় ও নৈতিকতার স্বার্থে এই অবস্থান থেকে সরকারকে সরে আসার আহ্বান জানিয়েছেন বক্তারা।

এছাড়া ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো কোম্পানির পরিচালনা পর্ষদে সচিব পর্যায়ের সরকারের বহু কর্মকর্তারা রয়েছেন। এতে করে তামাক নিয়ন্ত্রণে সরকারের গৃহিত নীতি প্রণয়ন ও বাস্তবায়ন প্রভাবিত করতে পারে বলে বক্তারা আশঙ্কা প্রকাশ করেছেন।

অন্যদিকে, রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে 'তামাকজাত দ্রব্য সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বাস্তবায়ন-বর্তমান অবস্থা ও প্রেক্ষিত' শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টোব্যাকো কন্ট্রোল অ্যান্ড রিসার্চ সেল (টিসিআরসি) এ সভার আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬
টিএইচ/জিপি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।