ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শিল্প-কারখানায় সেক্টরাল ট্রেড ইউনিয়ন হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
শিল্প-কারখানায় সেক্টরাল ট্রেড ইউনিয়ন হবে

সরকার বিদ্যমান ট্রেড ইউনিয়ন বিলুপ্ত না করে শিল্প-কারখানায় সেক্টরাল বা খাতভিত্তিক ট্রেড ইউনিয়ন করার চিন্তা করছে বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

ঢাকা: সরকার বিদ্যমান ট্রেড ইউনিয়ন বিলুপ্ত না করে শিল্প-কারখানায় সেক্টরাল বা খাতভিত্তিক ট্রেড ইউনিয়ন করার চিন্তা করছে বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।
 
প্রতিমন্ত্রী বলেছেন, খাতভিত্তিক ট্রেড ইউনিয়ন করা হলে সেক্টরভিত্তিক আলোচনা করার সুযোগ সৃষ্টি হবে এবং এতে খাতভিত্তিক সমস্যার সমাধান আসবে।


 
মঙ্গলবার (২৯ নভেম্বর) সকালে সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ডেনমার্কের নবনিযুক্ত রাষ্ট্রদূত মিকাইল হেমলিনিটি উইনথার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের একথা জানান।

ডেনিশ রাষ্ট্রদূত শ্রম মন্ত্রণালয়ের অ্যাক্টিভিটি এবং আরও কিছু হেল্প করার কিছু আছে কিনা- জানতে চেয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ডেনমার্ক সরকারের সঙ্গে সোশ্যাল ডায়লগের মত একটি প্রকল্প রয়েছে। আমাদের ট্রেড ইউনিয়ন জোরদারের বিষয়ে তাদের টেকনিক্যাল সাপোর্ট রয়েছে। আমরা তাদের কাছে হেল্প চেয়েছি সেক্টরলার ভিত্তিক ট্রেড ইউনিয়ন।
 
ডেনমার্কসহ বিভিন্ন দেশে সেক্টরাল ভিত্তিক ট্রেড ইউনিয়ন রয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এতে কাজের সুবিধা হয়। তাদের সেক্টরাল ভিত্তিক ট্রেড ইউনিয়ন কী রকম তার অভিজ্ঞতা নিতে আমাদের একটি প্রতিনিধি দল সেখানে গিয়েছিলো, তারা প্রতিবেদন দিয়েছে।
 
আমাদের সেক্টরাল ট্রেড ইউনিয়ন করা যায় কিনা- সে ব্যাপারে ডেনমার্কের কাছে টেকনিক্যাল হেল্প চাওয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।
 
“সেক্টরাল ভিত্তিক ট্রেড ইউনিয়ন করা যায় কিনা, করলে ভাল হবে কিনা, সেই চিন্তাটা আমরা করছি। ভালো ভালো জিনিসগুলো যদি বিদেশে থাকে সেই বিষয়গুলো যদি আমরা বাস্তবায়ন করি তাহলে করব না কেন?”
 
প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে গার্মেন্টস সেক্টরে পাঁচশ’র মতো ট্রেড ইউনিয়ন আছে, সেটা ঠিক আছে। কিন্তু সেক্টরাল ভিত্তিক যদি একটা ট্রেড ইউনিয়ন বা ফেডারেশন থাকে তাহলে সেখানে কাজ করে একটা সুবিধা হবে। গার্মেন্টস সেক্টরে যে দু-একটি ট্রেড ইউনিয়ন আছে তারা খুব একটা অ্যাক্টিভ না। ইউনিট ওয়ারি ট্রেড ইউনিয়নে তারা বেশি কাজ করে।
 
“সেক্টরাল ভিত্তিক ট্রেড ইউনিয়ন করলে ভাল হবে কিনা- আমরা সেইটা চিন্তা করছি। যে ট্রেড ইউনিয়ন আছে তা বিলুপ্ত করে নয়। এটা করলে তাদের রেসপন্সিবিলিটি, তাদের রাইটস, দায়িত্ব পালন করা সহজ হবে। সেক্টর ভিত্তিক কেউ আলোচনা করার সুযোগ পাচ্ছে না। সেক্টর ভিত্তিক করলে ভাল হবে। ”
 
প্রতিমন্ত্রী বলেন, ফ্যাক্টরি ইন্সপেকশনে ডেনমার্কের সিস্টেম কী সেটা আমরা জানলাম। ওকুপেশন অ্যান্ড হেল্থ ট্রেনিং সেন্টার করতে গেলে টেকনিক্যালি হেল্প যেমন, প্রশিক্ষণ ও ইক্যুপমেন্ট বিষয়ে তারা হেল্প করতে পারে। ফ্যাক্টরি সেফটির জন্য উদ্যোগ নিলে ডেনমার্কে সরকার টেকনিক্যাল সহায়তা দেবে।
 
শিল্প-কলকারখানা পরিদর্শন বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ৩৭’শ এর মত ফিজিক্যালি ইন্সপেকশন হয়েছে। এরপর ৪২টি’র মত রেড মার্ক করে বন্ধ করে দিয়েছি। কিছু সাময়িক সময় বন্ধ, বাকীগুলো সময় নির্ধারণ করে ঠিক করতে বলেছি। আমাদের ইনশিয়েটিভ একটু স্লো হচ্ছে, বাট হচ্ছে। খুব বেশি দিন আর লাগবে না। পরিদর্শন ও নিজেরাই সক্ষমতা অর্জনের চেষ্টা করছি।
 
গত দুই-আড়াই বছরে কল-কারখানার পরিবেশের যে উন্নত হয়েছে তারা আমাদের কাজের ব্যাপারে সন্তোষ্ট বলে জানান প্রতিমন্ত্রী।
 
আমরা নিজেরা সক্ষমতা অর্জনের পথে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ২০১৮ সালের পরে আর অ্যাকর্ড-অ্যালায়েন্সের এখানে থাকার আর প্রয়োজন হবে না। শিল্পের নিরাপত্তার প্রশ্নে কাজটি করতে পারবো।
 
বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
এমআইএইচ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।