ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নারীর উন্নয়ন ছাড়া সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়: বার্নিকাট

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
নারীর উন্নয়ন ছাড়া সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়: বার্নিকাট

নারীর উন্নয়ন ছাড়া কোনো জাতির সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। জাতির উন্নয়নের জন্য কন্যা সন্তানকে সমান সুযোগ দিতে হবে এবং লিঙ্গ ভিত্তিক বৈষম্য ও নিপীড়নের হাত থেকে কন্যা সন্তানকে রক্ষা করতে সর্বাত্মক ব্যবস্থা আহ্বান জানান তিনি।

খুলনা: নারীর উন্নয়ন ছাড়া কোনো জাতির সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। জাতির উন্নয়নের জন্য কন্যা সন্তানকে সমান সুযোগ দিতে হবে এবং লিঙ্গ ভিত্তিক বৈষম্য ও নিপীড়নের হাত থেকে কন্যা সন্তানকে রক্ষা করতে সর্বাত্মক ব্যবস্থা আহ্বান জানান তিনি।

বুধবার (৩০ নভেম্বর) বিকেলে আমেরিকান কর্নার খুলনায় মার্কিন দূতাবাস এবং নর্দান ইউনিভার্সিটি অব বিজনেজ অ্যান্ড টেকনোলজি খুলনা (এনউবিটিকে) এর যৌথ উদ্যোগে আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনকালে এসব কথা বলেন বার্নিকাট।

রাজেশ রামকৃষ্ণ-এর প্রযোজনায় ‘My Daughter is Precious’ শীর্ষক আলোকচিত্র প্রর্দশনী আয়োজিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্দান ইউনিভার্সিটি অব বিজনেজ অ্যান্ড টেকনোলজি খুলনা (এনউবিটিকে)-এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ।

এ সময় আরও উপস্থিত ছিলেন ইউএসএইড মিশন ডিরেক্টর ইয়ানিনা জারুযেলস্কি, দ্য আমেরিকান সেন্টার-এর পরিচালক অ্যান ব্যারোস ম্যাক্কনেল, কালচার অ্যাফেয়ার্সের কো-অর্ডিনেটর জনাথন গোমেজ, ফ্যাইনান্স অ্যানালিস্ট তানজিলা তাসনূভা, এনউবিটিকে-এর ভারপ্রাপ্ত ট্রেজারার প্রফেসর এবিএম রাশিদুজ্জামান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর মো. ইব্রাহিম, খুলনা প্রেসক্লাবের সভপতি শেখ নজরুল ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ তার বক্তব্যে বলেন, লিঙ্গ ভিত্তিক বৈষম্য ও নিপীড়ন প্রতিরোধের লক্ষ্যে কন্যা সন্তানকে সমান চোখে দেখা দরকার।

খাদ্য, চিকিৎসা ও শিক্ষা ক্ষেত্রে কন্যা সন্তানের সমান সুযোগ নিশ্চিত করার ওপর জোর ড. আবু ইউসুফ। এনউবিটিকে-তে আমেরিকান কর্নার খুলনা অঞ্চলের ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষার ক্ষেত্রে বড় সুযোগ সৃষ্টি করেছে জানিয়ে আমেরিকান দূতাবাসকে ধন্যবাদ জানান তিনি।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
এমআরএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।