ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বান্দরবানে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ্ ২১ ডিসেম্বর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৬
বান্দরবানে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ্ ২১ ডিসেম্বর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বান্দরবানে ২১ ডিসেম্বর থেকে তিনদিন ব্যাপী শুরু হতে যাচ্ছে ১৩৯তম ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ (পইংজ্রা) মেলা।

বান্দরবান: বান্দরবানে ২১ ডিসেম্বর থেকে তিনদিন ব্যাপী শুরু হতে যাচ্ছে ১৩৯তম ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ (পইংজ্রা) মেলা।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) স্থানীয় সাঙ্গু হোটেল মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেন বোমাং সার্কেলের ১৭তম রাজা বোমাংগ্রী ইঞ্জিনিয়ার উচপ্রু।

তিনি রাজা হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি তার দ্বিতীয় রাজপূণ্যাহ।  

রাজা উচপ্রু জানান, তিন দিনব্যাপী রাজপূণ্যাহ মেলা জাঁকজমকপূর্ণ ভাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রতিবারের মতো এবারও নানা আনন্দ বিনোদনের আয়োজন করা হবে। তার মধ্যে রয়েছে সার্কাস, যাত্রাপালা, পুতুল নাচ, মৃত্যুকূপসহ নানা আয়োজন। প্রতি বছর প্রায় ১৫ হাজার জুমিয়া পরিবারের কাছ থেকে নব্বই হাজার টাকা খাজনা আদায় করা হয়। তন্মধ্যে ৪২% রাজা, ২১% হেডম্যান এবং ২৭% রাজস্ব সরকার পেয়ে থাকে।  

আনন্দঘন পরিবেশে শান্তিপূর্ণভাবে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ মেলা আয়োজনে সবার সার্বিক সহযোগিতা কামনা করেন রাজা।  

১৪টি আদিবাসী সম্প্রদায় আর প্রায় ১৭৬৪ বর্গমাইল এলাকার ১০৯টি মৌজা নিয়ে গঠিত বান্দরবান পার্বত্য জেলার বোমাং সার্কেল। ১৭২৭ সাল থেকে বোমাং রাজ প্রথা শুরু হলেও ১৮৭৫ সাল থেকে ধারাবাহিকভাবে বোমাং রাজারা ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ মেলার আয়োজন করে আসছেন।  

বান্দরবানে প্রত্যেকটি মৌজার প্রতিটি পরিবার বছরে ৬ টাকা হারে খাজনা দেয়। আর তা থেকে সরকারের তহবিলে জমা হয় ২.২৫ পয়সা, ১.২৫ পয়সা পান মৌজার হেডম্যানরা। বাকি ২.৫০ পয়সা পান বোমাং রাজা।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৬
পিসি/ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।