ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সরাইলে ‘ভারত-বাংলাদেশ মৈত্রী কালীকচ্ছ সম্মিলনী’ শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৬
সরাইলে ‘ভারত-বাংলাদেশ মৈত্রী কালীকচ্ছ সম্মিলনী’ শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার কালিকচ্ছ গ্রামে শুরু হয়েছে দু'দিনব্যাপী 'ভারত-বাংলাদেশ মৈত্রী কালিকচ্ছ সম্মিলনী'। 

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার কালিকচ্ছ গ্রামে শুরু হয়েছে দু'দিনব্যাপী 'ভারত-বাংলাদেশ মৈত্রী কালিকচ্ছ সম্মিলনী'।  

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) সকাল ১১টায় কালীকচ্ছ পাঠশালা উচ্চ বিদ্যালয় মাঠে এর উদ্বোধন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম হিরু বীরপ্রতীক।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট জিয়াউল হক মৃধার সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, পুলিশ সুপার মো. মিজানুর রহমান।  

অনুষ্ঠানে ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়, ত্রিপুরা বিধানসভার ডেপুটি স্পিকার পবিত্র করসহ ভারতীয় লোকসভা ও রাজ্যসভার তিন সদস্যের উপস্থিত থাকার কথা থাকলেও দুপুর পর্যন্ত তারা অনুষ্ঠানস্থলে এসে পৌঁছাননি।  

সম্মিলনীতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক অধ্যাপক ড. সুনীল কুমার তলাপাত্র, ত্রিপুরা হাই কোর্টের সিনিয়র আইনজীবী শংকর কুমার দেব, ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত চিত্রশিল্পী প্রভাত চন্দ্র সেনসহ ভারতের বিভিন্ন পর্যায়ের ১৩০ জন সম্মিলনীতে যোগ দিয়েছেন। তাদের সবার আদিনিবাস সরাইলে কালীকচ্ছ গ্রামে।

আয়োজকরা জানান, দু'দিনব্যাপী সম্মিলনীর অনুষ্ঠানসূচিতে আলোচনা সভা ছাড়াও ভারত ও বাংলাদেশের শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে। এ সম্মিলনীটি কালীকচ্ছ এলাকার আদি বাসিন্দা বর্তমানে ভারতীয় নাগরিক এবং বর্তমানে এই এলাকায় বসবাসকারী তাদের স্বজনদের এক মিলনমেলায় পরিণত হয়।  

এই প্রীতি সম্মিলনী ২০০৯ সালে প্রথম কলকাতায়, এরপর ২০১০ সালে ত্রিপুরায়, ২০১১ সালে কলীকচ্ছ গ্রামে তৃতীয়বার এবং ২০১৫ সালে চতুর্থবার ত্রিপুরায় অনুষ্ঠিত হয়। আর এবার পঞ্চমবার এই সম্মিলনী হচ্ছে কালীকচ্ছ গ্রামে। শুক্রবার (০২ ডিসেম্বর) দু’দিনব্যাপী এ সম্মিলনী শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৬
পিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।