ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মঙ্গল শোভাযাত্রার জন্য ইউনেস্কোকে শিক্ষামন্ত্রীর অভিনন্দন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৬
মঙ্গল শোভাযাত্রার জন্য ইউনেস্কোকে শিক্ষামন্ত্রীর অভিনন্দন

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় ইউনেস্কোর আইসিএইচ (ইনটেনজিবল কালচারাল হেরিটেজ) এর ১১তম সভায় বাংলাদেশের পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রাকে বিশ্ব ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ হিসেবে তালিকাভুক্ত করেছে।

ঢাকা: ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় ইউনেস্কোর আইসিএইচ (ইনটেনজিবল কালচারাল হেরিটেজ) এর ১১তম সভায় বাংলাদেশের পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রাকে বিশ্ব ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ হিসেবে তালিকাভুক্ত করেছে।

বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের চেয়ারম্যান এবং শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ইউনেস্কোকে ও এর মহাপরিচালক ইরিনা বোকোভাকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রনালয়ের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ ধন্যবাদ জানান। একই সঙ্গে তিনি এর সাথে সংশ্লিষ্ট সকলকেও ধন্যবাদ ও অভিনন্দন জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০০৮ সালে বাউল সঙ্গীত এবং ২০১৩ সালে তাঁত জামদানি শিল্প বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে তালিকাভুক্ত হওয়ার পর এটিই বাংলাদেশের তৃতীয় সাংস্কৃতিক ঐতিহ্য, যা বিশ্ব ঐতিহ্য হিসেবে তালিকাভুক্ত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৬
জিপি/এমজেএফ

** ইনটেনজিবল কালচারাল হেরিটেজ স্বীকৃতি পেলো মঙ্গল শোভাযাত্রা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।