ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৬ মার্চ প্রথমবারের মতো পালিত হবে জাতীয় পাট দিবস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৬
৬ মার্চ প্রথমবারের মতো পালিত হবে জাতীয় পাট দিবস

বাংলাদেশকে আবারও সোনালি আঁশের দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে আগামী বছরের ০৬ মার্চ প্রথমবারের মতো পালিত হবে জাতীয় পাট দিবস।

ঢাকা: বাংলাদেশকে আবারও সোনালি আঁশের দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে আগামী বছরের ০৬ মার্চ প্রথমবারের মতো পালিত হবে জাতীয় পাট দিবস।

দেশে এবং বিদেশে নানা কর্মসূচি আয়োজনের মাধ্যমে দিবসটি পালন করবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত ‘জাতীয় পাট দিবস’ উদযাপনের প্রস্তুতিমূলক সভায় এ কর্মসূচির ঘোষণা দেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব এম এ কাদের সরকার, গোপাল কৃষ্ণ ভট্টাচার্য্য (অতি: সচিব), ড. মো. নজরুল আনোয়ার (অতি: সচিব), পাট অধিদফতরের মহাপরিচালক মোছলেহ উদ্দিন, বিজেএমসির চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান , বিটিএমসির চেয়ারম্যান ব্রি. জেনারেল মো. বায়জিদ সারোয়ার, বস্ত্র পরিদফতরের পরিচালক মো. ইসমাইল হোসেনসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
উল্লেখ্য চলতি বছরের ৬ মার্চ ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ এর সফল বাস্তবায়ন উদযাপন উপলক্ষে অনুষ্ঠেয় সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘জাতীয় পাট দিবস’ ঘোষণা করেন।

পাটপণ্যের ব্যবহার বৃদ্ধিতে উৎসাহ দেওয়া এবং পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইনের সফল বাস্তবায়নে গত ৬ থেকে ৮ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয় পাটজাত পণ্যের মেলা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬ মার্চ তিন দিনব্যাপী মেলার উদ্বোধন করেন।

সভায় আরও জানানো হয় বরণাঢ্য এ দিবসের আয়োজনে ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগীয় শহর থেকে পাট চাষিসহ পাটের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে অর্ন্তভুক্ত করা হবে।

র‌্যালি, ব্যানার, পোস্টারসহ পাট চাষ সংশ্লিষ্ট এলাকায় বিশেষ আয়োজন থাকবে। পাট মিল এলাকাগুলোতে আলোকসজ্জাসহ তোরণ নির্মাণ করা হবে।

রাজধানীতে অনুষ্ঠিত হবে বিশেষ আর্কষণীয় র‌্যালি। এছাড়াও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে তিন দিনব্যাপী পাটজাত পণ্যের মেলা।

প্রতিমন্ত্রী বলেন, ‘জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন গণতান্ত্রিক সরকার তার অভীষ্ঠ লক্ষ্যে দীপ্তপদে অগ্রসরমান। পাটশিল্পে সরকারের সুদক্ষ নেতৃত্বে ও পরিচালনায় নতুন প্রাণের সঞ্চার করেছে। পাট শিল্পের এ অগ্রযাত্রাকে ধরে রাখতে শেখ হাসিনার সরকার দেশের অভ্যন্তরে ৬টি পণ্য যথা ধান, গম, চাল, ভুট্টা, চিনি এবং সার মোড়কীকরণের ক্ষেত্রে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করেছে । খুব তাড়াতাড়ি আরও ১২টি পণ্য মোড়কীকরণের ক্ষেত্রে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৬
আরআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।