ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ডিসেম্বরেই হজের প্রাক-নিবন্ধন শুরু করতে চায় সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৬
ডিসেম্বরেই হজের প্রাক-নিবন্ধন শুরু করতে চায় সরকার

আগামী বছরের হজের জন্য চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে হজের প্রাক-নিবন্ধন শুরু করতে চায় সরকার। আগামী ২০ ডিসেম্বর থেকে এ কার্যক্রম শুরুর জন্য সংশ্লিষ্টদের প্রস্তুতি নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

ঢাকা: আগামী বছরের হজের জন্য চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে হজের প্রাক-নিবন্ধন শুরু করতে চায় সরকার। আগামী ২০ ডিসেম্বর থেকে এ কার্যক্রম শুরুর জন্য সংশ্লিষ্টদের প্রস্তুতি নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) সচিবালয়ে ২০১৭ সালের হজের প্রস্তুতি সভায় ধর্মমন্ত্রী মতিউর রহমান এ নির্দেশ দেন বলে জানান মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

তিনি বলেন, ২০১৬ সালের প্রাক-নিবন্ধিতরা আগামী বছরের হজের জন্য অগ্রাধিকার পাবেন। চলতি বছরের প্রায় ৪০ হাজার প্রাক-নিবন্ধিত হজযাত্রী রয়েছেন। তারা নিবন্ধন করেও কোটা পূরণ হওয়ার কারণে হজে যেতে পারেননি।

প্রাক-নিবন্ধিতদের তালিকার ক্রমিক চূড়ান্ত করতে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. হাফিজ উদ্দিনকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানায় ধর্ম মন্ত্রণালয়।

সরকার এবারই প্রথমবারের মতো ‘হজ ই-সার্ভিস’র আওতায় হজে গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধন ব্যবস্থা চালু করে।

চলতি বছর হজ ব্যবস্থাপনায় অনিয়মের অভিযোগ তদন্তে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (হজ) হাফিজ উদ্দিনকে প্রধান করে কমিটি গঠন করা হয়। কমিটিকে দ্রুত প্রতিবেদন জমা করতে বলা হয়েছে।

সভায় ধর্ম সচিব আব্দুল জলিল, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব), হজ কার্যক্রমে সম্পৃক্ত বিভিন্ন ব্যাংক প্রতনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৬
এমআইএইচ/জিপি/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।