ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রিটার্ন বাড়লো ৪০ শতাংশ, কমলো সময় বৃদ্ধির আবেদন

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৬
রিটার্ন বাড়লো ৪০ শতাংশ, কমলো সময় বৃদ্ধির আবেদন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চলতি অর্থবছর (২০১৬-১৭) ৩০ নভেম্বর পর্যন্ত ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন দাখিলের হার গত অর্থবছরের চেয়ে ৪০ শতাংশ ও আয়কর আহরণের হার ২০৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ঢাকা: চলতি অর্থবছর (২০১৬-১৭) ৩০ নভেম্বর পর্যন্ত ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন দাখিলের হার গত অর্থবছরের চেয়ে ৪০ শতাংশ ও আয়কর আহরণের হার ২০৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

একই সঙ্গে আয়কর মেলা, আয়কর সপ্তাহ ও আয়কর দিবস পালনসহ বেশ কিছু পদক্ষেপ নেওয়ার ফলে এ অর্থবছর রিটার্ন দাখিলের সময় বৃদ্ধির আবেদন সংখ্যা রেকর্ড সংখ্যক কমেছে।



এছাড়া ই-টিআইএন নিবন্ধন সংখ্যা ৪ লাখ ৬২ হাজার ৪৬৬ বৃদ্ধি পেয়ে ৩০ নভেম্বর পর্যন্ত দাঁড়িয়েছে ২৪ লাখ ৪১ হাজার ৬৫৩। এনবিআর সূত্র এ তথ্য জানিয়েছে।
 
সূত্র জানায়, গত তিন অর্থবছরের চেয়ে এবার রিটার্ন, আয়কর আহরণ ও ই-টিআইএন নিবন্ধন সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। সময় বৃদ্ধির হার এবার অনেক কমে গেছে।
 
চলতি করবর্ষে ৩০ নভেম্বর পর্যন্ত রিটার্ন জমা পড়েছে ১১ লাখ ৪৪ হাজার ৪৯৭। প্রবৃদ্ধি ৪০.৩৪ শতাংশ। এরমধ্যে আয়কর মেলায় ১ লাখ ৯৪ হাজার ৫৯৮, আয়কর সপ্তাহে ৩ লাখ ১১ হাজার ৯৯৭ ও সার্কেলে ৬ লাখ ৩৭ হাজার ৯০২টি।
 
২০১৫ সালের ৩০ নভেম্বর পর্যন্ত রিটার্ন জমা পড়েছে ৮ লাখ ১৫ হাজার ৪৮৩। এরমধ্যে আয়কর মেলায় ১ লাখ ৬১ হাজার ৬০ ও কর সার্কেলে ৬ লাখ ৫৪ হাজার ৪২৩।
 
২০১৪ সালে রিটার্ন জমা পড়ে ৮ লাখ ৩৩ হাজার ৯০২। এরমধ্যে আয়কর মেলায় ১ লাখ ৪৯ হাজার ৩০৪ ও কর সার্কেলে ৬ লাখ ৮৪ হাজার ৫৯৮।
 
আয়কর আহরণের হার গত অর্থবছরের চেয়ে ২ হাজার ২৫১ কোটি ৬১ লাখ অর্থাৎ ২০৭ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৩৩৫ কোটি ২১ লাখ টাকা।
 
এরমধ্যে আয়কর মেলায় ২ হাজার ১৯২ কোটি ৬৭ লাখ টাকা, আয়কর সপ্তাহে ৬১৪ কোটি ১৮ লাখ ও কর সার্কেলে রিটার্ন দাখিলে ৫২৮ কোটি ৩৬ লাখ টাকা।
 
সূত্র জানায়, আয়কর মেলা, আয়কর সপ্তাহ আর আয়কর দিবসের কারণে রিটার্ন দাখিলের সময় বৃদ্ধির আবেদন অর্ধেকের বেশি কমে গেছে।
 
চলতি অর্থবছর ৩০ নভেম্বর পর্যন্ত সময় বৃদ্ধির আবেদন জমা পড়েছে ১ লাখ ৫১ হাজার ৮৮৯টি। এরমধ্যে আয়কর সপ্তাহে ১ লাখ ২৩ হাজার ৬১৬ ও কর সার্কেলে ২৮ হাজার ২৭৩টি।
গত অর্থবছর পড়েছে ২ লাখ ৭৬ হাজার ১৩৮টি যা চলতি অর্থবছরের চেয়ে ১ লাখ ২৪ হাজার ২৪৯টি বেশি। ২০১৪ সালে আবেদন পড়েছে ৩৬ হাজার ৯৯২টি।
 
চলতি অর্থবছর ৩০ নভেম্বর পর্যন্ত ই-টিআইএন নিবন্ধন সংখ্যা দাঁড়িয়েছে ২৪ লাখ ৪১ হাজার ৬৫৩। যেখানে চলতি অর্থবছর ৩০ জুন পর্যন্ত ছিল ১৯ লাখ ৭৯ হাজার ১৮৯টি।
 
জুন থেকে নভেম্বর পর্যন্ত ই-টিআইএন নিবন্ধন সংখ্যা বেড়েছে ৪ লাখ ৬২ হাজার ৪৬৬। যেখানে ২০১৫ সালের ৩০ জুন পর্যন্ত ১৬ লাখ ৫৫ হাজার ৮০৮ ও ২০১৪ সালের ৩০ জুন পর্যন্ত ছিল ১২ লাখ ৫০ হাজার ২৬৮।
 
আয়কর মেলা, সপ্তাহ ও আয়কর দিবস সফলভাবে সম্পন্ন, আয়কর প্রদান করায় করদাতাদের আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
তিনি বলেন, রাজস্ব উন্নয়নের অক্সিজেন। দেশের নাগরিকরা সরকারের রূপকল্প বাস্তবায়নে অংশগ্রহণ করতে চায়। আয়কর মেলা, আয়কর সপ্তাহ ও আয়কর দিবসে করদাতা ও সেবাগ্রহীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ তা প্রমাণ করে। মেলার মতো কর অঞ্চলে সারাবছর উৎসবমুখর পরিবেশে এনবিআর করদাতাদের সেবা দিতে অঙ্গীকারাবদ্ধ।
 
বাংলাদেশ সময়: ২৩৩২ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৬
আরইউ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।