ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অর্পিত সম্পত্তির তালিকা নিয়ে করা রিট খারিজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৬
অর্পিত সম্পত্তির তালিকা নিয়ে করা রিট খারিজ

২০০১ সালের অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ আইন অনুযায়ী ‘ক’ তফসিল ভূক্ত (১৯৭৪ সালের ২৩ মার্চের পর ঘোষিত) অর্পিত সম্পত্তির তালিকার বৈধতা চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিট আবেদন সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

ঢাকা: ২০০১ সালের অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ আইন অনুযায়ী ‘ক’ তফসিল ভূক্ত (১৯৭৪ সালের ২৩ মার্চের পর ঘোষিত) অর্পিত সম্পত্তির তালিকার বৈধতা চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিট আবেদন সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি এম ফারুকের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটকারী আইনজীবী খলিলুর রহমান এবং রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম ও সহকারী অ্যাটর্নি জেনারেল এআরএম হাসানুজ্জামান উজ্জ্বল উপস্থিত ছিলেন।

রিট মামলা দায়েরের এখতিয়ার না থাকায় ওই আবেদন খারিজ করেন হাইকোর্ট।

আদেশের পর এআরএম হাসানুজ্জামান সাংবাদিকদের বলেন, আদালত আদেশে বলেছেন আবেদনকারীর আবেদনের অধিকার (লোকাস স্টান্ডি) নেই। আদালত আরও বলেছেন সংক্ষুদ্ধ কোনো ব্যক্তি তার সম্পত্তির জন্য সংশ্লিষ্ট ট্রাইব্যুনালে যেতে পারবেন।

এর আগে ১৯৭৪ সালের ২৩ মার্চের পর যে সম্পত্তিগুলো ২০০১ সালের আইনের অধীনে ‘ক’ তফসিল ভূক্ত হয়েছে, সেই তালিকা বাতিলের আবেদন জানিয়ে হাইকোর্টে এ রিট দায়ের করেন খলিলুর রহমান।

রিটে বলা হয়, ১৯৭৪ সালের ২৩ মার্চের পর রুজুকৃত ভি.পি বা ই.পি কেইস অর্পিত সম্পত্তির ‘ক’ তফসিল ভূক্ত তালিকায় অন্তর্ভূক্ত করা ঠিক হয়নি। এটা শুরু থেকেই বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত। এই তালিকা বাতিল করা ছাড়া অন্য কোনো পথ খোলা নেই। এটি বাতিল করা না হলে সংশ্লিষ্ট জনগণ হয়রানির হাত থেকে রক্ষা পাবে না।

বাংলাদেশ সময়: ০০৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৬
ইএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।