ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভারতে পাচার হওয়া ৫ নারী-শিশুকে বেনাপোলে হস্তান্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
ভারতে পাচার হওয়া ৫ নারী-শিশুকে বেনাপোলে হস্তান্তর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভারতে পাচার হওয়া বাংলাদেশি পাঁচ নারী-শিশুকে  স্বদেশ প্রত্যাবর্তন আইনে দুই বছর পর দেশে ফেরত পাঠানো হয়েছে।  

বেনাপোল (যশোর): ভারতে পাচার হওয়া বাংলাদেশি পাঁচ নারী-শিশুকে  স্বদেশ প্রত্যাবর্তন আইনে দুই বছর পর দেশে ফেরত পাঠানো হয়েছে।  

 

শুক্রবার (০২ ডিসেম্বর) বিকেল ৪টার দিকে ভারতের পেট্রাপোল বিএসএফ ক্যাম্পের সুবেদার প্রভাত কুমার তাদের বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের বিজিবি কর্মকর্তাদের কাছে হস্তান্তর করে।

দেশে ফেরত পাঠানো পাঁচ নারী-শিশু হলেন- বান্দরবনের রুবিদা খাতুন ওরফে রমেছা (২০), খুলনার মাসুরা বেগম (৩০), সুলতানা (২৫), আয়শা বেগম (১৯) ও শিশু আব্দুল্লা আল মামুন (০২)।

বেনাপোল আইসিপি ক্যাম্পের নায়েব সুবেদার নজরুল ইসলাম বাংলানিউজকে জানান, ফেরত আসা বাংলাদেশি নারী-শিশুদের আইনি প্রক্রিয়া শেষে বাংলাদেশ মহিলা আইজীবী সমিতির হাতে তুলে দেওয়া হয়েছে পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য।

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোর শাখার সমন্বয়কারী  কর্মকর্তা এবিএম মুহিত হোসেন বাংলানিউজকে জানান, দুই বছর আগে পাচারকারীরা দালালদের খপ্পরে পড়ে দেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে যান। পরে ভারতীয় পুলিশ তাদের পাচারকারীদের হাত থেকে উদ্ধার  করে অদালতে সোপর্দ করে। সেখান থেকে ভারতের নিলুয়া হোম সেন্টার নামে একটি এনজিও তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের অনুমতি ক্রমে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের ফেরত আনা হয়।

তিনি আরো জানান, কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন শেষে তাদের ফেরত আনা হয়। এছাড়াও তাদের মধ্যে কেউ পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চাইলে তাকে আইনি সহায়তা করা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৬
এজি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।