ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দীপন হত্যায় নেতৃত্ব দেন খাইরুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
দীপন হত্যায় নেতৃত্ব দেন খাইরুল ফয়সল আরেফিন দীপন

জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সল আরেফিন দীপন হত্যার ঘটনায় মূল নেতৃত্বে ছিলেন নিষিদ্ধ ঘোষিত আনসার আল ইসলাম গোষ্ঠীর সদস্য খাইরুল ইসলাম।

ঢাকা: জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সল আরেফিন দীপন হত্যার ঘটনায় মূল নেতৃত্বে ছিলেন নিষিদ্ধ ঘোষিত আনসার আল ইসলাম গোষ্ঠীর সদস্য খাইরুল ইসলাম।

শুক্রবার ( ০২ ডিসেম্বর) সন্ধ্যায় বাংলানউজকে এ তথ্য জানিয়েছেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবির পরিদর্শক ফজলুর রহমান।

ফজলুর রহমান বলেন, দীপন হত্যায় নেতৃত্বদানকারী খাইরুল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। জবানবন্দিতে তিনি দীপনের হত্যার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন।

জবানবন্দিতে খাইরুল জানান, দীপন হত্যার সঙ্গে তিনি সরাসরি জড়িত। তার নেতৃত্বে এই হত্যাকাণ্ড সংঘঠিত হয়েছে।

দীপন হত্যার ৪ থেকে ৫ দিন আগে থেকে খাইরুল আজিজ সুপার মার্কেটের প্রতি নজর রাখেন। কীভাবে হত্যা করা হবে, কতজন হত্যায় অংশ নেবে, কতজন জাগৃতির ভিতরে থাকবে, পালিয়ে যাওয়া ইত্যাদি বিষয়ের নেতৃত্ব দেন খাইরুল।

ফজলুর রহমান বলেন, খাইরুল খুবই ধূর্ত ও চালাক। তিনি আনসার আল ইসলামের ইনফরমেশন টেকনোলজি (আইটি) বিভাগে কাজ করতে আইটির সব কার্যক্রম তিনি তত্ত্বাবধায়ন করতেন।

গত ২৯ নভেম্বর খাইরুল দীপন হত্যার বিয়য়ে স্বীকারোক্তিমূলক জবানববন্দি দেন। এর আগে এই মামলায় জঙ্গি শামীম ওরফে সমীর ওরফে সিফাত ও আব্দুস সবুর আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

গত বছরের ৩১ অক্টোবর রাজধানীর শাহবাগ আজিজ সুপার মার্কেটে জাগৃতি প্রকাশনীর অফিসে দুর্বৃত্তদের হাতে নিহত হন দীপন। একইদিন দুপুরে আরেক প্রকাশনা সংস্থা শুদ্ধস্বরের লালমাটিয়া কার্যালয়ে এর কর্ণধার আহমেদুর রশীদ চৌধুরী টুটুলসহ তিনজনকে হত্যার চেষ্টা চালায় দুর্বৃত্তরা।

দীপন হত্যার ঘটনায় তার স্ত্রী ড. রাজিয়া রহমান বাদী হয়ে রাজধানীর শাহবাগ থানায় হত্যা মামলা দায়ের করেন। হত্যাকাণ্ডের পর প্রথমে শাহবাগ থানা পুলিশ মামলার তদন্তে থাকলেও পরে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কাছে তদন্তভার হস্তান্তর করা হয়।
 
বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৬
আরএটি/টিআই

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।