ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিলেটের ‘রঙিলা’ পানের দোকানদার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
সিলেটের ‘রঙিলা’ পানের দোকানদার ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর

সিলেট শহরের বাহারি রঙিন মসলার পান যে কারো নজর কাড়বে। ঐতিহ্যগতভাবেই সিলেটিদের পান খুব পছন্দ। আর যারা পান পছন্দ করেন তারা তো সিলেটের রঙিলা মসলার পানে মুগ্ধ হবেন। পূণ্যভূমি সিলেটের পর্যটকরাও আকৃষ্ট হয়ে দু’একটি পান মুখে না দিয়ে পারছেন না

সিলেট থেকে: সিলেট শহরের বাহারি রঙিন মসলার পান যে কারো নজর কাড়বে। ঐতিহ্যগতভাবেই সিলেটিদের পান খুব পছন্দ।

আর যারা পান পছন্দ করেন তারা তো সিলেটের রঙিলা মসলার পানে মুগ্ধ হবেন। পূণ্যভূমি সিলেটের পর্যটকরাও আকৃষ্ট হয়ে দু’একটি পান মুখে না দিয়ে পারছেন না।  

সিলেট শহরের জিন্দাবাজার জল্লারপাড় এলাকার জনপ্রিয় পানসী রেস্তোরাঁর সামনে মামুনের পানের দোকান। সেখানে দেখা যায়, কাচের শোকেসে বাহারি রং ও স্বাদের বিভিন্ন মসলা সাজিয়ে রেখেছেন, যা পান বানাতে ব্যবহার করা হবে। শুধু এখানেই নয়, শহরের বিভিন্ন জায়গায় এমন পানের দোকান চোখে পড়লো।  

মামুন বাংলানিউজকে বলেন, তিনি ৫ বছরের বেশি সময় ধরে এখানে পান বিক্রি করছেন। প্রতিদিন প্রায় ৮ থেকে ১০ হাজার টাকার পান বিক্রি করেন। তার মতো পুরো শহরে হাজারের ও বেশি পানের দোকান আছে। পান বিক্রি করে তারা বেশ স্বচ্ছল আছেন।  

তিনি আরো জানান, সিলেটে আসা পর্যটকরা পান খুব উপভোগ করেন। যারা সচরাচর পান খান না তারাও মিষ্টি জর্দা ও সুস্বাদু উপকরণ দিয়ে বানানো পান খান। ৫ টাকা থেকে শুরু করে ৮৫ টাকা মূল্যের পান তার দোকানে পাওয়া যায়।  

মিষ্টি পানের কি কি উপকরণ ব্যবহার করেন জানতে চাইলে বলেন, সাধারণত জর্দা, সুপারি ছাড়া বৈচিত্র্য আনতে পানে দেশি-বিদেশি মসলা, রঙিন মসলা, এলাচ, কিসমিস, বাদাম, মধু, চেরি, পেস্তা ইত্যাদি মুখরোচক মসলা ব্যবহার করা হয়।

পানের সব উপকরণই দেশের বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা। বেশিরভাগ ভালো মানের পান আসে বরিশাল, রাজশাহী থেকে।

বাংলাদেশ সময়: ০৩১০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।