ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা ছবি- শাকিল- বাংলানিউজটোয়েন্টিফোর

গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে পাঁচদিনের জোড় ইজতেমা। যেখানে আগামী বছরের ১৩ জানুয়ারি শুরু হবে দুই পর্বের বিশ্ব ইজতেমা।

ঢাকা: গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে পাঁচদিনের জোড় ইজতেমা। যেখানে আগামী বছরের ১৩ জানুয়ারি শুরু হবে দুই পর্বের বিশ্ব ইজতেমা।


 
তাবলিগ জামাতের এ সমাবেশে যোগ দিতে ইতোমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা।

শুক্রবার (২ ডিসেম্বর) দিনগত মধ্যরাতেও মুসল্লিদের ইজতেমা ময়দানে আসতে দেখা গেছে।
 
নোয়াখালী থেকে আসা তাবলিগ জামাতের মুসল্লি হায়দার হোসেন বলেন, বিশ্ব ইজতেমা শুরুর অনেক আগে থেকেই মুসল্লিরা আসা শুরু করেছেন। আমি আজ আসতে পেরেছি।
 
টঙ্গী নদীর তীরে বিশ্ব ইজতেমা প্রতি বছর সাধারণত যেকোনো বড় সমাবেশ, কিন্তু বিশেষভাবে তাবলিগ জামাতের বার্ষিক বৈশ্বিক সমাবেশ অনুষ্ঠিত হয়ে থাকে এখানে।
 
তাবলিগ জামাতের এ সমাবেশটি বিশ্বের সবচেয়ে বড় এবং এতে অংশগ্রহণ করেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ধর্মপ্রাণ মুসলমানরা। সাধারণত প্রতি বছর শীতে এ সমাবেশের আয়োজন করা হয়ে থাকে। এজন্য ডিসেম্বর বা জানুয়ারি মাসকে বেছে নেওয়া হয়।
 
শুক্রবার সকালে ইজতেমা ময়দানে এসে জুমার নামাজ আদায় করেছেন চাঁদপুর থেকে আসা জসিম উদ্দিন। তিনি বলেন, অনেকেই আসছেন। জোড় ইজতেমার মোনাজাতের আগের দিনও মুসল্লিরা আসবেন।
 
বিশ্ব ইজতেমার আয়োজক কমিটি জানায়, মূল ইজতেমা শুরুর ৪০ দিন আগে আয়োজন করা হয় পাঁচদিনের জোড় ইজতেমার। তারই আলোকে প্রাক প্রস্তুতিমূলক জোড় ইজতেমা শুক্রবার শুরু হয়েছে।
 
ইজতেমা উপলক্ষে তুরাগ তীরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। রাতে ইজতেমা মাঠের চারপাশে পুলিশি টহলের ব্যবস্থা রাখা হয়েছে।
 
এদিকে আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হলেও ইজতেমা ময়দানের এক নম্বর গেটের সামনে ফুটওভার ব্রিজ ব্যবহার না করে মূল সড়ক দিয়ে রাস্তা পারাপার হচ্ছেন মুসল্লিরা। ওই পয়েন্টে ট্রাফিক পুলিশের কোনো সদস্যকে চোখে পড়েনি।  ফলে মানুষ ইচ্ছেমতো রাস্তা পার হতে গিয়ে দুর্ঘটনায় পড়ছেন।
 
সন্ধ্যায় এখানেই রাস্তা পার হতে গিয়ে মারা গেছেন আমির হোসেন বাবুল নামের এক মুসল্লি।
 
ইজতেমা ময়দানের টহল পুলিশের সদস্যরা জানান, দিনের বেলায় গাড়ি বেশি থাকলে মানুষ ফুটওভার ব্রিজ ব্যবহার করে।
 
বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির সদস্যরা জানান, জোড় ইজতেমার পাশাপাশি বিশ্ব ইজতেমায় যোগ দিতে বেশ কিছুদিন ধরেই মুসল্লিরা তুরাগ তীরে আসতে শুরু করেছেন।
 
তাবলিগ জামাতের আরেক মুসল্লি হাবিবুর রহমান বলেন, অনেকেই বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত পর্যন্ত এখানেই থাকবেন। আবার বিভিন্ন মেয়াদের চিল্লাধারীরা জোড় ইজতেমার পর দাওয়াতের কাজে বের হবেন।
 
বাংলাদেশ সময়: ০৪০০ ঘণ্টা, ডিসেম্বর: ৩, ২০১৬
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।