ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘নিজের সম্পদও প্রতিবন্ধীদের দিয়েছি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৬
‘নিজের সম্পদও প্রতিবন্ধীদের দিয়েছি’

পঁচাত্তরে পরিবারের সবাইকে ও সবকিছু হারানোর পরও দেশে ফিরে নিজেদের সম্পদ জনগণের কল্যাণে ব্যয় করেছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা: পঁচাত্তরে পরিবারের সবাইকে ও সবকিছু হারানোর পরও দেশে ফিরে নিজেদের সম্পদ জনগণের কল্যাণে ব্যয় করেছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘বিশেষ করে প্রতিবন্ধীসহ অনগ্রসর-অবহেলিত জনগোষ্ঠীর উন্নয়নে সবকিছু বিলিয়ে দিয়েছি’।

তিনি বলেন, প্রতিবন্ধীসহ অনগ্রসর-অবহেলিত জনগোষ্ঠীর অধিকার সংরক্ষণের কথা সংবিধানেই রয়েছে। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশের সংবিধানে জাতির জনক শুধু সংবিধানেই এর সংযোজন ঘটাননি, প্রতিবন্ধীদের ভাগ্যের উন্নয়নেও সকল পদক্ষেপ নেন।

শনিবার (০৩ ডিসেম্বর) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে ২৫তম আন্তর্জাতিক ও ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, জনগণের সেবা করা সরকারের দায়িত্ব উল্লেখ করে তিনি বলেন, ‘বিশেষ করে প্রতিবন্ধী, অটিস্টিকসহ পিছিয়ে থাকা মানুষের সেবা করা অগ্রাধিকারের মধ্যে পড়ে। ১৯৯৬ সালে সরকার গঠনের পর থেকেই তাদের জন্য প্রয়োজনীয় সকল ধরনের পদক্ষেপ নিয়ে আসছি’।  

শেখ হাসিনা বলেন, আমাদের প্রতিবন্ধীরা ক্রিকেট খেলা থেকে শুরু করে সবক্ষেত্রে অবদান রাখছে। তারা বিদেশ থেকে স্বর্ণপদকও লাভ করেছে।

সরকারি চাকরিতে আওয়ামী লীগ সরকারই প্রথম প্রতিবন্ধী কোটা চালু করেছে বলেও জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পর জাতির পিতা যে সংবিধান দিয়েছেন। সেখানে সমগ্রজাতির ভাগ্য উন্নয়নের দিক নির্দেশনা দিয়েছেন। সেই সংবিধানে প্রত্যেক মানুষের মৌলিক অধিকারের কথা বলা হয়েছে।

তিনি বলেন, পঁচাত্তরে জাতির পিতাকে হত্যা করা হয়। ২১ বছর পর আওয়ামী লীগ সরকার গঠন করে। তরপর থেকেই আমরা উন্নয়নের ধারা অব্যাহত রেখেছি।

** সবস্তরের মানুষের ভাগ্য পরিবর্তন করা আমাদের লক্ষ্য

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৬/আপডেট: ১২১৫ ঘণ্টা
এমইউএম/টিআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।