ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ডিজিটাল ডোরে নিশ্চিত বাড়ির নিরাপত্তা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০১ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৬
ডিজিটাল ডোরে নিশ্চিত বাড়ির নিরাপত্তা ছবি: দীপু মালাকার- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজিটাল ডোর লক। না, কোনো সাধারণ দরজা নয় এটি। এ দরজা খোলা সম্ভব কেবলমাত্র পাসওয়ার্ড বা সংশ্লিষ্ট অ্যাপসের মাধ্যমে।

ঢাকা: ডিজিটাল ডোর লক। না, কোনো সাধারণ দরজা নয় এটি।

এ দরজা খোলা সম্ভব কেবলমাত্র পাসওয়ার্ড বা সংশ্লিষ্ট অ্যাপসের মাধ্যমে।

 

এ ডোর লক যে কেউ দেখতে ও কিনতে পারেন রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) চলমান ‘হোমফেস্ট ঢাকা ২০১৬’ এর ইজি গ্রুপের স্টলে।

দু’দিনের হোমফেস্টের শেষ দিন শনিবার (০৩ ডিসেম্বর)। তাই সকাল থেকেই দর্শনার্থীদের ভিড় ছিলো চোখে পড়ার মতো।

ভাড়াটিয়া বা ভিক্ষুক বেশে অপরিচিত মানুষ বাড়ির ভেতরে প্রবেশ করে চুরি, ডাকাতি বা খুনের মতো ঘটনা ঘটিয়েছ এমন উদাহরণ রাজধানীতে অহরহ পাওয়া যায়। এ ধরনের ঘটনা ডিজিটাল ডোর লকের এড়ানো সম্ভব মাধ্যমে বলে জানিয়েছেন হোমফেস্টে অংশ নেওয়া ইজি গ্রুপের কর্মকর্তা তৌকির আহমেদ।

তৌকির আহমেদ বাংলানিউজকে বলেন,  ‘ডিজিটাল ডোর লকগুলো এখন সাধারণত পাচ তারকা হোটেল বা খুব কম সংখ্যক উচ্চবিত্ত মানুষ নিরাপত্তার স্বার্থে ব্যবহার করছেন। এটিকে আমরা মধ্যবিত্ত মানুষেরও ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে এসেছি। এসব ডিজিটাল ডোর লকের দাম ৫৫ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা পড়বে’।

‘ডিজিটাল ডোর লকের সঙ্গে ডিজিটাল ডোর ফোন যুক্ত করলে নিরাপত্তা বাড়বে আরো কয়েক ধাপ। এ ডোর ফোনের মাধ্যমে বাসার দরজা বা বাড়ির গেটের সামনে কে কলিং বেল বাজাচ্ছেন, তাকে দেখা যাবে, কথাও বলা যাবে। দেখে ও কথা বলে নিরাপদ মনে হলেই খুলে দেওয়া হবে ডিজিটাল ডোর লক।   এ ভিডিও ফোনের দাম পড়বে ৬০ হাজার টাকা থেকে ৬৫ হাজার টাকা’।

ডিজিটাল ডোর লকের প্রতি আগ্রহ বেশি প্রবীণদের। বসুন্ধরা আবাসিক এলাকার ডি ব্লকের বাসিন্দা নুরুল ইসলাম। একসময় সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন। ছেলে-মেয়েরা দেশের বাইরে থাকেন। তারা স্বামী-স্ত্রী কেবল দেশে আছেন। প্রবীণ এ দম্পতি তাই হোমফেস্টে এসে ডিজিটাল ডোর লক দেখছিলেন।

নুরুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘দু’জন বয়স্ক মানুষ বাসায় থাকি। কেউ কলিং বেল দিলে দরজার বাইরে কে আছেন, বুঝতে পারি না। আর এখনতো নানা চুরি আর ডাকাতির ঘটনা ঘটছে। তাই ডিজিটাল ডোর লক থাকলে তা বাসার জন্য অনেকটা নিরাপদ’।

শুধু দরজাই নয়, দেশের বাইরে বসে ঘরের ভেতরের নিরাপত্তাও নিশ্চিত করা যাবে কেবলমাত্র একটি অ্যাপসের মাধ্যমে। এ অ্যাপসের মাধ্যমে অফিসে বা দেশের বাইরে বসে ঘরের কোথায় কি হচ্ছে তা সিসিটিভির মাধ্যমে জানতে পারা যাবে কয়েক সেকেন্ডেই। এ অ্যাপস নিতে আগ্রহীদের খরচ পড়বে ২ লাখ টাকা থেকে ৪ কোটি টাকা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৬
ইউএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।