ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

টিভি সিরিয়ালে নারীর প্রতি সহিংসতা দেখানো হয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৬
টিভি সিরিয়ালে নারীর প্রতি সহিংসতা দেখানো হয় ছবি: কাশেম হারুন

টেলিভিশন চ্যানেলগুলোতে নারীর প্রতি নানা ষড়যন্ত্র দেখানো হয়। যা সহিংসতায় উৎসাহ যোগায়। এ ধরনের সিরিয়াল প্রচার বন্ধের আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

ঢাকা: টেলিভিশন চ্যানেলগুলোতে নারীর প্রতি নানা ষড়যন্ত্র দেখানো হয়। যা সহিংসতায় উৎসাহ যোগায়।

এ ধরনের সিরিয়াল প্রচার বন্ধের আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

 

শনিবার (০৩ ডিসেম্বর) বাংলাদেশ শিশু একাডেমি চত্বরে দৈনিক সমকালের আয়োজনে তারুণ্যের সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নারী আমাদের মা, বোন আবার সন্তান। তাদের প্রতি সহিংসতা রোধে ভূমিকা আমাদেরই রাখতে হবে। শুধু স্লোগানে নয় বাস্তবেও নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে স্লোগান দিতে হবে। আজ বাংলাদেশের নারীরা কোথাও পিছিয়ে নেই। নেতৃত্ব, চিকিৎসা, প্রকৌশল, শিক্ষা সব ক্ষেত্রে নারীরা এগিয়েছে। তাহলে সহিংসতা হবে কেন!

তিনি বলেন, আমাদের দেশে নারী নির্যাতন প্রতিরোধে যত আইন রয়েছে, অনেক উন্নত দেশেও নেই। তবে আইনের প্রতি সম্মান এবং বাস্তবায়ন থাকতে হবে। কোথাও নারী নির্যাতন হচ্ছে দেখলে পাশে দাঁড়িয়ে মোবাইল টিপলেই হবে না। প্রতিরোধ করতে হবে।

নাসিম বলেন, বর্তমানে দেশে টিভি সিরিয়ালগুলোতে দেখা হচ্ছে নারীরা শুধু চক্রান্ত করছে। এতে নারীর ভাবমূর্তি নষ্ট হয়। এতে সমাজ এবং পরিবারে বিশৃঙ্খলা তৈরি হয়। নারীর বিরুদ্ধে চলমান চক্রান্ত রুখতে নারীকেই এগিয়ে আসতে হবে। নারীর প্রতি নারীর সহিংসতার সমালোচনাও করেন তিনি।

বর্তমানে অবাধ তথ্য প্রযুক্তিতে তারুণ্য ধ্বংসের মুখে যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, মোবাইল অপারেটরগুলোর সারা রাত কম কল রেট বা সারা রাত কথা বলার সুযোগ বন্ধ করতে হবে। প্রয়োজনে আইন করতে হবে। সারা রাত কথা বলতে হবে কেন!

তিনি বলেন, অভিভাবকদেরকেও সন্তানকে সময় দিতে হবে। এখন মা’কে দেখা যায় বিউটি পার্লারে সময় কাটাচ্ছে, বাবা সময় কাটাচ্ছেন ক্লাবে। এ ক্ষেত্রে সন্তান বিপথে, মাদকে আশক্ত এবং জঙ্গি হয়ে ওঠার প্রবণতা বাড়তে পারে।

নারী নির্যাতনে এবং নারীর অধিকার প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্ব নেতৃবৃন্দ সাধুবাদ জানাচ্ছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, শুধু নারী নির্যাতন বন্ধ নয় নারীকে মহীয়ান করে তুলেছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, শহরের তুলনায় গ্রামে নারী নির্যাতনের হার বেশি। কারণ সেখানে কুসংস্কার রয়েছে, সেই নির্যাতনের খবর প্রকাশ হয় না, শিক্ষার অভাব রয়েছে।

সর্বত্র নারীর প্রতি সহিংসতা রোধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারোয়ার বলেন, নারীরা ঘরে যে কাজ করছে, বাইরে যে কাজ করছে, যে অবদান রাখছে তার মূল্যায়ন করতে হবে।

টিভি সিরিয়ারগুলোর সমালোচনা করে তিনি বলেন, এখানে নারীর প্রতি নারীর সহিংসতা দেখানো হয়। যার প্রভাব আমাদের সমাজেও পড়ছে। এসব সিরিয়াল বর্জনের কথা বলেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, নাট্য ব্যক্তিত্ব আফজাল হোসেন, কবি হেলাল হাফিজ, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৬
এমএন/এমএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।