ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মুক্তিযোদ্ধা-ভারতীয় যোদ্ধাদের সফর বিনিময়, দু’দেশেই সংবর্ধনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৬
মুক্তিযোদ্ধা-ভারতীয় যোদ্ধাদের সফর বিনিময়, দু’দেশেই সংবর্ধনা

ভারত সরকারের আমন্ত্রণে ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে দেশটিতে যাচ্ছেন ৩০ মুক্তিযোদ্ধা এবং স্ত্রীসহ ৬ সামরিক কর্মকর্তার একটি প্রতিনিধিদল।

ঢাকা: ভারত সরকারের আমন্ত্রণে ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে দেশটিতে যাচ্ছেন ৩০ মুক্তিযোদ্ধা এবং স্ত্রীসহ ৬ সামরিক কর্মকর্তার একটি প্রতিনিধিদল। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের নেতৃত্বে দলটি বুধবার (১৪ ডিসেম্বর) কলকাতার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

তারা ফোর্ট উইলিয়ামসে বিজয় দিবসের অনুষ্ঠানে অংশ নিয়ে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তি সংগ্রাম-অভিজ্ঞ ভারতীয় যোদ্ধাদের সঙ্গে মতবিনিময় করবেন। প্রতিনিধি দলটি শান্তি নিকেতনও সফর করবেন এবং ১৮ ডিসেম্বর ঢাকায় ফিরবেন।

পাশাপাশি বাংলাদেশ সরকারের আমন্ত্রণে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ২৮ ভারতীয় যোদ্ধা এবং ৪ সামরিক কর্মকর্তা তাদের স্ত্রী ও সহযোগীদের নিয়ে বুধবার (১৪ ডিসেম্বর) পাঁচদিনের সফরে ঢাকায় আসছেন। অভিজ্ঞ এই যোদ্ধারা বিজয় দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেনাবাহিনীর সার্ভিস প্রধান এবং প্রধান স্টাফ অফিসারের সঙ্গে সাক্ষা‍ৎ করবেন।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সংবাদ মাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ভারতে বাংলাদেশের বিজয় দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধারা ছাড়াও মুক্তিযুদ্ধে অংশ নেওয়া ভারতীয় যোদ্ধা দলের দলনেতা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জি এস সিহোতা অংশ নেবেন।

স্বরাষ্টমন্ত্রীর নেতৃত্বে মুক্তিযোদ্ধা প্রতিনিধিদলে তিনজন সংসদ সদস্য, সুপ্রিম কোর্টের বিচারক, সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা, কূটনৈতিক, ঊর্ধ্বতন আমলা ও সমাজের বিশিষ্ট ব্যক্তিরা থাকছেন।

অন্যদিকে ভারতীয় যোদ্ধারা ঢাকায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশের ওয়ার কোর্স ফাউন্ডেশন এবং ঢাকা ক্লাব আয়োজিত ভিন্ন ভিন্ন অভ্যর্থনা অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময় করবেন।

ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল জি এস সিহোতা।

মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের মুক্তিযোদ্ধা ও যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় যোদ্ধাদের মধ্যে পারস্পরিক এ সফর বিনিময় ২০০৫ সালে শুরু হয়। এ পর্যন্ত ২৮০ জনেরও বেশি মুক্তিযোদ্ধা ও ১২৫ জন ভারতীয় যোদ্ধা কলকাতা এবং ঢাকার উৎসবে অংশ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৬
বিএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।