ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পর্ন সাইট নিয়ন্ত্রণের বিষয়ে ‘স্পষ্ট’ মতামত চান তারানা হালিম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৬
পর্ন সাইট নিয়ন্ত্রণের বিষয়ে ‘স্পষ্ট’ মতামত চান তারানা হালিম প্রতিমন্ত্রী তারানা হালিমের ফেসবুক পেজে দেওয়া পোস্টের স্ক্রিনশট

পর্ন সাইটে প্রবেশকারীদের নামের তালিকা করার প্রশ্নই আসে না জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেনছেন, ব্যক্তিগত তথ্য সুরক্ষায় আমরা অঙ্গীকারাবদ্ধ। তবে তিনি এ ধরনের সাইট নিয়ন্ত্রণের বিষয়ে আলোচক-সমালোচকদের ‘দৃঢ়’ বক্তব্য চেয়েছেন।

ঢাকা: পর্ন সাইটে প্রবেশকারীদের নামের তালিকা করার প্রশ্নই আসে না জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেনছেন, ব্যক্তিগত তথ্য সুরক্ষায় আমরা অঙ্গীকারাবদ্ধ। তবে তিনি এ ধরনের সাইট নিয়ন্ত্রণের বিষয়ে আলোচক-সমালোচকদের ‘দৃঢ়’ বক্তব্য চেয়েছেন।


 
সোমবার (১২ ডিসেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি বলেন, দেশের মধ্যে যে পর্ন সাইটগুলো জেনারেট করা হচ্ছে, আইএসপি লাইসেন্সধারীদের বলছি সকলেই যেন ব্লক করেন। ব্লক না করলে কাস্টমার বেড়ে যায়।
 
পর্ন সাইট ব্যবহারকারীদের পরিচয় প্রকাশেরও চিন্তার কথা জানিয়ে তিনি বলেন, যে সাইটগুলো ইন্টারন্যাশনালি জেনারেট করছে সেগুলো এক্সেস করতে হলে এমন কোনো মেকানিজম করতে পারি কিনা- যাতে এক্সপোজড হয় কে কে এক্সেস করছে। এতে লিস্ট এক্সোপোজ হওয়ার ভয়েও কিন্তু দেখবে না। এ জিনিসটা করার জন্য পরিকল্পনা করছি...।
 
তারানা হালিমের ওই বক্তব্য গণমাধ্যমে প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা আলোচনা ওঠে।  
 
এ প্রেক্ষিতে মঙ্গলবার (১৩ ডিসেম্বর) ফেসবুকে নিজের ভেরিফায়েড পেজে প্রতিমন্ত্রী লিখেছেন, “পর্ন সাইটের প্রবেশকারীদের নামের তালিকা করার কোন কথা কখনই বলিনি। এটি হবেও না। টেকনিক্যালিও সম্ভব নয়। মানুষের পরিচয় তথা ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে আমরা বাধ্য ও বদ্ধপরিকর। ”

“কিন্তু দুঃখ এটিই যে, এমন তালিকা করা হবে, এ ধরনের ভিত্তিহীন রটনা পড়ে সত্যাসত্য যাচাই না করেই নিজ নিজ ফেসবুক আইডিতে কিছু কিছু ব্যক্তি নেতিবাচক পোস্ট দিতে শুরু করলেন- ট্রল করা শুরু করলেন। সভ্যতা, ভব্যতার মাত্রাও অতিক্রম করলেন অনেকেই। ”

“আমরা হয়তো কোন পদে আছি- কিন্তু তারও আগে আমরা মানুষ। আপনাদের সকলের মতো কষ্ট-দুঃখ, মান-অপমানবোধ আমাদেরও আছে। আমরা ভিন গ্রহের বাসিন্দা নই। রক্ত-মাংসের মানবিকবোধসম্পন্ন আবেগময় মানুষ আমরাও। সেটি কি ভাবেন? মানুষের মত প্রকাশের স্বাধীনতা আছে, আমাদের কাজের ভুল-ত্রুটি ধরিয়ে দেবার অধিকারও আছে। কিন্তু সত্য না জেনে কাউকে অপমান করার অধিকার যেমন আমার নেই, তেমনি আপনারও নেই। ”
 
“সত্য হচ্ছে, আমরা দেশের ভেতরের পর্ন সাইট বন্ধের উদ্দেশ্যে কমিটি করেছি। তারা দেশের ভেতরের পর্ন সাইটগুলোর তালিকা দেবে (কোন ব্যক্তির নয়)। দেশের ভেতরের পর্ন সাইটগুলো বন্ধ করতে আইএসপি ও আইআইজিরা পদক্ষেপ নেবে। যদিও রিপোর্টটি এখনও হাতে পাইনি। ”
 
“দেশের বাইরে থেকে জেনারেটেড বা ইউটিউবে এসব কন্টেন্ট পুরোপুরি ব্লক করা যায় না- যদি সত্তর ভাগও করা যায়, মানুষ উপকৃত হবে। ”
 
তিনি লিখেছেন, “আমি কতগুলো কাজের কথা বলেছি, সবই কিন্তু করেছি, করছি। এটাও করতে চাইছি। কারণ একাধিক পত্রিকার খবরে দেখলাম, দেশের জনগোষ্ঠীর একটা অংশ পর্ন-আসক্তির কারণে নানা অপরাধে জড়িয়ে পড়ছে। কিন্তু কারো নামের তালিকা প্রকাশের প্রশ্নই আসে না। ”

“যারা আমাকে নিয়ে ট্রল করছেন, তাদের অনুরোধ করছি, আপনাদের গুরুত্বপূর্ণ মতামত জানান: পর্ন সাইটগুলো নিয়ন্ত্রিত হোক, তা কি আপনারা চান, নাকি চান না? না চাইলে দৃঢ়ভাবে বলুন, চান না। ”
 
“ফেসবুক একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম- এখানে প্রত্যেকেই নিজে নিজ রাজ্যের রাজা। কিন্তু রাজা হলেই জুলুম করা যায় না। কলম থাকলেই সাংবাদিক হওয়া যায় না। দু’একদিন মিছিলে গেলেই রাজনীতিবিদ হওয়া যায় না। জন্ম নিলেই মানুষ হওয়া যায় না। আসুন, আমরা মানুষ হই। কাউকে ছোট করে কিছু লেখার আগে শতবার ভাবি। কারণ, মানুষ হওয়াই সবচেয়ে কঠিন কাজ। চলুন, এ কাজটি করি সবার আগে। সবাইকে ধন্যবাদ। ”
 
বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৬
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।