ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কমনওয়েলথ পার্লামেন্টারি সম্মেলনের কার্যনির্বাহী কমিটির সভা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৬
কমনওয়েলথ পার্লামেন্টারি সম্মেলনের কার্যনির্বাহী কমিটির সভা

৬২তম কমনওয়েলথ পার্লামেন্টারি সম্মেলন লন্ডনে শুরু হয়েছে। গত ১১ ডিসেম্বর শুরু হওয়া এ সম্মেলন চলবে আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য- ‘কোলাবোরেটিভ কমনওয়েলথ: ইউনিটি, ডাইভারসিটি অ্যান্ড কমন চ্যালেঞ্জেস’। 

ঢাকা: ৬২তম কমনওয়েলথ পার্লামেন্টারি সম্মেলন লন্ডনে শুরু হয়েছে। গত ১১ ডিসেম্বর শুরু হওয়া এ সম্মেলন চলবে আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত।

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য- ‘কোলাবোরেটিভ কমনওয়েলথ: ইউনিটি, ডাইভারসিটি অ্যান্ড কমন চ্যালেঞ্জেস’।  

সম্মেলনের তৃতীয় দিন মঙ্গলবার (১৩ ডিসেম্বর) কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরিন শারমীন চৌধুরী সভায় সভাপতিত্ব করেন।

সভায় স্পিকার বলেন, সংসদীয় গণতন্ত্র চর্চা ও গণতান্ত্রিক সরকার ব্যবস্থা সম্পর্কে বিশ্বব্যাপী জনগণকে শিক্ষিত, সচেতন ও আগ্রহী করে তুলতে হবে।

তিনি আরো বলেন, কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন গণতান্ত্রিক মূল্যবোধকে সর্বস্তরের মানুষের মধ্যে ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে। বিশ্বের জনসংখ্যার বৃহৎ একটি অংশ তরুণ সমাজ। বর্তমান তরুণ সমাজের মধ্যে রাজনীতির বিষয়ে অনীহা লক্ষ্য করা যাচ্ছে যা, গণতন্ত্রের জন্য সুখকর নয়।

স্পিকার বলেন, বিশ্বব্যাপী তরুণ সমাজকে গণতন্ত্র সম্পর্কে আরো আগ্রহী করে গড়ে তোলার লক্ষ্যে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন ‘পার্লামেন্টারি ডেমোক্রেসি’  বিষয়ে রোড শো আয়োজন করেছে এবং কমনওয়েলথের বিভিন্ন অঞ্চলের দেশগুলোতে পর্যায়ক্রমে তা অনুষ্ঠিত হচ্ছে।
 
সভায় সিপিএ মহাসচিব আকবর খানসহ নির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।