ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বুধবার বান্দরবানে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
বুধবার বান্দরবানে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বান্দরবানে বুধবার (২১ ডিসেম্বর) থেকে তিন দিনব্যাপী ১৩৯ তম ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ (পইংজ্রা) মেলা শুরু হতে যাচ্ছে।

বান্দরবান: বান্দরবানে বুধবার (২১ ডিসেম্বর) থেকে তিন দিনব্যাপী ১৩৯ তম ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ (পইংজ্রা) মেলা শুরু হতে যাচ্ছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন-পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, বোমাং রাজা ইঞ্জিনিয়ার উচপ্রু এবং তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানগণ।

বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিক উল্লাহ বাংলানিউজকে জানান, পুলিশের প্রায় ৪শ’ সদস্য মেলায় সার্বক্ষণিক নিরাপত্তার দায়িত্বে থাকবেন। এছাড়াও ১২টি সিসি ক্যামেরা দ্বারা মেলা এবং আশপাশের এলাকা পর্যবেক্ষণ করা হবে।

রাজ প্রশাসন সূত্রে জানা যায়, তিন দিনব্যাপী রাজপূণ্যাহ মেলা জাকজমকপূর্ণভাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রতিবারের মতো এবারও নানা আনন্দ বিনোদনের আয়োজন করা হবে। তার মধ্যে রয়েছে সার্কাস, যাত্রাপালা, পুতুল নাচ, মৃত্যুকূপসহ নানান আয়োজন।

প্রতি বছর প্রায় ১৫ হাজার জুমিয়া পরিবারের কাছ থেকে নব্বই হাজার টাকা খাজনা আদায় করা হয়। এর মধ্যে ৪২ ভাগ রাজা, ২১ ভাগ হেডম্যান এবং ২৭ রাজস্ব ভাগ সরকার পেয়ে থাকে।

আনন্দঘন পরিবেশে শান্তিপূর্ণভাবে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ মেলা আয়োজনে সবার সার্বিক সহযোগিতা কামনা করেন রাজা।

১৪টি আদিবাসী সম্প্রদায় আর প্রায় ১৭৬৪ বর্গমাইল এলাকার ১০৯টি মৌজা নিয়ে গঠিত বান্দরবান পার্বত্য জেলার বোমাং সার্কেল। ১৭২৭ সাল থেকে বোমাং রাজ প্রথা শুরু হলেও ১৮৭৫ সাল থেকে ধারাবাহিকভাবে বোমাং রাজাগণ ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ মেলার আয়োজন করে আসছেন।

বান্দরবানে প্রত্যেকটি মৌজার প্রতিটি পরিবার বছরে ৬ টাকা হারে খাজনা দেন। আর তা থেকে সরকারের তহবিলে জমা হয় ২.২৫ পয়সা, ১.২৫ পয়সা পান মৌজার হেডম্যানরা। বাকি ২.৫০ পয়সা পান বোমাং রাজা।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।