ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আশুলিয়ায় শ্রমিকদের ওপর হামলার নিন্দা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
আশুলিয়ায় শ্রমিকদের ওপর হামলার নিন্দা ফাইল ছবি

আশুলিয়ায় মজুরি বৃদ্ধি ও শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে চলমান আন্দোলনে পুলিশি হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি। একইসঙ্গে আন্দোলনরত শ্রমিকদের দাবি মেনে নিতে মালিকপক্ষ এবং সরকারকে উদ্যোগ নেওয়ার আহ্বানও জানান সংগঠনটির নেতারা তারা।

ঢাকা: আশুলিয়ায় মজুরি বৃদ্ধি ও শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে চলমান আন্দোলনে পুলিশি হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি। একইসঙ্গে আন্দোলনরত শ্রমিকদের দাবি মেনে নিতে মালিকপক্ষ এবং সরকারকে উদ্যোগ নেওয়ার আহ্বানও জানান সংগঠনটির নেতারা তারা।

নতুন মজুরি বোর্ড গঠন করে মোট মজুরি ১৬০০০ টাকায় বৃদ্ধির উদ্যোগ এবং কথায় কথায় শ্রমিক ছাঁটাই - নির্যাতন বন্ধের উদ্যোগ নেবার আহবান জানান।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির কেন্দ্রীয় সভাপ্রধান তাসলিমা আখ্‌তার এবং সাধারণ সম্পাদক জুলহাস নাইন বাবু এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানান।

নেতৃবৃন্দ বলেন, গত প্রায় ৫ দিনের ওপরে আশুলিয়ায় বেশ কয়েকটি কারখানায় আন্দোলন চলছে মজুরি বৃদ্ধিসহ শ্রমিক ছাঁটাই, নির্যাতন ও অন্যান্য দাবি দাওয়া নিয়ে। শ্রমিকদের বার্ষিক ছুটির টাকা ঠিক মতো পরিশোধ না করা, কথায় কথায় ছাঁটাই নির্যাতন, টিফিন বিল-নাইট বিল সহ অন্যান্য দাবিতে শ্রমিকরা আগে থেকেই বিক্ষুব্ধ ছিলো। এর সঙ্গে তার যুক্ত হয় মজুরি বৃদ্ধির দাবি। গত দুদিন থেকে আন্দোলন ছড়িয়ে পড়ে আশুলিয়ার বিভিন্ন কারখানায়। কিন্তু শ্রমিকদের দাবি দাওয়া পূরণে মালিকপক্ষ যথাযথ উদ্যোগ না নিয়ে উল্টো ভাড়াটে মাস্তান দিয়ে শ্রমিকদের ওপর কখনো চড়াও হয়েছে, কখনো নেমে এসেছে পুলিশি হামলা।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার শ্রমিকরা অসন্তোষ প্রকাশ করলে কারখানাগুলো ছুটি দিয়ে দেয়া হয় এবং তাদের উপর পুলিশ রাবার বুলেট নিক্ষেপ করে, টিয়ার সেল ছোড়ে। ইতিমধ্যে ১০ জনের অধিক শ্রমিক আহত হয়েছেন, অভিযোগ করেন গার্মেন্ট শ্রমিক সংহতির নেতারা।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
পিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।