ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

লক্ষ্মীপুরে ওয়াকফ এস্টেটের জমি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
লক্ষ্মীপুরে ওয়াকফ এস্টেটের জমি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লক্ষ্মীপুর সদর উপজেলার মহাদেবপুর গ্রামে আলী রাজা পাটোয়ারী ওয়াকফ এস্টেট’র প্রায় সাড়ে চার একর জমি দখল ও মসজিদের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালীদের বিরুদ্ধে।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর সদর উপজেলার মহাদেবপুর গ্রামে আলী রাজা পাটোয়ারী ওয়াকফ এস্টেট’র প্রায় সাড়ে চার একর জমি দখল ও মসজিদের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালীদের বিরুদ্ধে।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) দুপুরে লক্ষ্মীপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন ওয়াকফ এস্টেট’র কোষাধ্যক্ষ হাজী সাইফ উল্যা মাস্টারসহ মসজিদ কমিটির লোকজন ও স্থানীয় মুসল্লিরা।

লিখিত বক্তব্যে তারা বলেন, ১৯০১ সালে মসজিদের জন্য ৫ দশমিক ৪৯ একর জমি দান করেন প্রয়াত আলী রাজা পাটোয়ারী। দানকৃত জমি ১৯২২ সালে আলী রাজা পাটোয়ারী এস্টেট মসজিদের নামে সিএস খতিয়ানে অন্তর্ভুক্ত হয়। ১৯৬০ সালে ওই জমি ওয়াকফ তালিকাভুক্ত হয়। ওই সময় আবেদনকারী প্রয়াত আজিজুর রহমানকে মতোয়াল্লী নিয়োগ দেয় ওয়াকফ প্রশাসন। আজিজুর রহমানের মৃত্যুর পর তার ছেলে আবদুর রব গংরা ওয়াকফ অস্বীকার করে ৪ দশমিক ৪৫ একর জমি জবর দখল করে।

২২ নভেম্বর ওয়াকফ প্রশাসন উক্ত এস্টেট জামে মসজিদের ২১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন দেয়। ওই কমিটিতে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) সভাপতি ও স্থানীয় নুর আলম পাটোয়ারীকে সাধারণ সম্পাদক করা হয়।

৯ ডিসেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নুরুজ্জামান ও লক্ষ্মীপুরের ওয়াকফ পরিদর্শক আবদুল কাদের ঘটনাস্থল পরিদর্শন করেন। ওই সময় সাবেক কমিটির সভাপতি, সম্পাদক ও ক্যাশিয়ারকে নতুন কমিটির কাছে মসজিদের হিসাব প্রদানের নির্দেশ দেন। কিন্তু হিসেব না দিয়ে, সাবেক কমিটির ক্যাশিয়ার আবদুর রব ও তার ভাই আশরাফুর রহমান, বোরহান উদ্দিন ১৫ ডিসেম্বর সোনালী ব্যাংকের রাখালিয়া বাজার শাখা থেকে মসজিদের প্রায় ৩ লাখ টাকা আত্মসাত করেন।

সংবাদ সম্মেলনে ওয়াকফ এস্টেটের জমি ও মসজিদ তহবিলের টাকা উদ্ধারের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- আলী রাজা পাটোয়ারী ওয়াকফ এস্টেট মসজিদ কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, সদস্য জাহাঙ্গীর আলম, মো. নুরনবী, শাহজালাল, আফজাল হোসেন সবুজ ও শিপন পাটোয়ারী প্রমুখ।

বাংলাদেশ সময় : ১৫২০ ঘন্টা, ডিসেম্বর ২০, ২০১৬
এনটি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।