ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

এমপিদের সামাজিক কার্যক্রম এসডিজি অর্জনে ভূমিকা রাখবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
এমপিদের সামাজিক কার্যক্রম এসডিজি অর্জনে ভূমিকা রাখবে ছবি: সংগৃহীত

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ সদস্যরা সারা দেশে বাল্যবিবাহ প্রতিরোধ, মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ এবং যুব উন্নয়ন বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

ঢাকা: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ সদস্যরা সারা দেশে বাল্যবিবাহ প্রতিরোধ, মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ এবং যুব উন্নয়ন বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এসব কার্যক্রম ভবিষ্যতে বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বিশেষ ভূমিকা রাখবে।

 

মঙ্গলবার (২০ ডিসেম্বর) জাতীয় সংসদে অনুষ্ঠিত বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের বাস্তবায়নাধীন এসপিসিপিডি শীর্ষক এক প্রকল্পের আওতায় গঠিত বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পারলামেন্টারিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি) সভায় এসব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, রাষ্ট্রীয় কার্যক্রমে সারা বিশ্বে সংসদ সদস্যদের মতামত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হচ্ছে। তাই আন্তর্জাতিক ফোরামসহ সব ক্ষেত্রে সংসদ সদস্যদের মতামত নেওয়া হচ্ছে।

ড. শিরীন শারমিন বলেন, ইউএনএফপি’র সাহায্যে এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত বিএপিপিডি এর মাধ্যমে সংসদ সদস্যরা বিভিন্ন সামাজিক ইস্যুতে একত্রিত হওয়ার সুযোগ পেয়েছেন। এর ফলে তারা মাতৃস্বাস্থ্য উন্নয়ন, বাল্যবিবাহ প্রতিরোধ ও যুবসমাজের উন্নয়নে অবদান রাখছেন।

স্পিকার আরও বলেন, সংসদ সদস্যগণ প্রতিনিয়ত বিভিন্ন সভা সমাবেশের মাধ্যমে গণসংযোগ করে থাকেন। যে কোন সামাজিক ইস্যুতে তাদের বক্তব্য সমাজের মানুষের মধ্যে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য।

সংসদ সদস্যগণ, স্থানীয় জনপ্রতিনিধি ও প্রসাশনকে সম্পৃক্ত করে সামাজিক ইস্যুগুলো বাস্তবায়নে বিশেষ ভূমিকা রাখতে সক্ষম। বাল্যবিবাহ প্রতিরোধে মায়েদের পাশাপাশি বাবাদের সচেতন করতে হবে।

সভায় জাতীয় সংসদের হুইপ মোছা. মাহবুব আরা বেগম গিনি এমপি, হুইপ মো. শাহাব উদ্দিন এমপি, শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিন এমপি, ডা. হাবিবে মিল্লাত এমপি, ডা. মো. এনামুর রহমান এমপি, বেগম ফজিলাতুন নেসা এমপি, সানজিদা খানম এমপি, ফকরুল ইমাম এমপি, সেলিনা বেগম এমপি, উম্মে কুলসুম স্মৃতি এমপি, বেগম নূর ই লায়লা চৌধুরী এমপি উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
আরআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।