ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

‘জঙ্গি আস্তানায় অভিযান ধারাব‍াহিক কার্যক্রম’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
‘জঙ্গি আস্তানায় অভিযান ধারাব‍াহিক কার্যক্রম’ রাজধানীর কাকরাইলে গির্জা পরিদর্শন শেষে ‍ব্রিফ করেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া-ছবি: সুমন শেখ

ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া বলেছেন, হলি আর্টিজানের পর যেসব জঙ্গি আস্তানায় অভিযান চালানো হয়েছে তারই ধারাবাহিকতায় শনিবার (২৪ ডিসেম্বর) আশকোনায় অভিযান চালানো হয়।

ঢাকা: ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া বলেছেন, হলি আর্টিজানের পর যেসব জঙ্গি আস্তানায় অভিযান চালানো হয়েছে তারই ধারাবাহিকতায় শনিবার (২৪ ডিসেম্বর) আশকোনায় অভিযান চালানো হয়। এটি নতুন কোনো পরিকল্পনার অংশ নয় বলেও জানান তিনি।

রোববার (২৫ ডিসেম্বর) সকাল ১০টায় বড়দিন উপলক্ষে রাজধানীর কাকরাইলে গির্জা পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, উত্তরা দক্ষিণখানের আশকোনায় ‘সূর্যভিলা’ নামে ওই বাড়িতে জঙ্গিদের কাছ থেকে যেসব অস্ত্র বা গোলাবারুদ পাওয়া গেছে তা লোকালি তাদের কাছে এসেছে। কিছু অস্ত্র-গোলাবারুদ বাহির থেকেও এসেছে। তবে এসব অস্ত্রের উৎস কোথায় থেকে এসেছে তা আমার তদন্ত করে দেখবো।

অভিযান প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘রিপল২৪’ অভিযানে ৭ জঙ্গির মধ্যে ৪ জন আত্মসমর্পণ করেছেন, দু’জন নিহত ও একজন আহত হয়েছেন।

এর মধ্যে মিরপুর রূপনগরের জঙ্গি বিরোধী অভিযানে নিহত মেজর (অব.) জাহিদের স্ত্রী ও সন্তান এবং আরেক জঙ্গি মুসার স্ত্রী ও তার সন্তান আত্ম সমর্পণ করেছে।

এদিকে অভিযানে নিহত হয়েছে সুমন নামের এক জঙ্গির স্ত্রী, আর আহত শিশুটি জানিয়েছে তার বাবার নাম ইকবাল ও মা শাকিলা। নিহত আরেকজনের নামপরিচয় এখনো জানা যায়নি।
 
এক প্রশ্নের জবাবে আছাদুজ্জামান মিয়া বলেন, নারী জঙ্গির সন্ধান আমরা আগেও পেয়েছি, এটা প্রথম নয়। নারী জঙ্গিরা জঙ্গি পরিবারেরই সদস্য। এখানে পুরুষ ও নারী সবাই জঙ্গি কার্যক্রমে মোটিভেট হতে পারে।

জঙ্গি মুছা প্রসঙ্গে তিনি বলেন, মুছা বাংলাদেশ আত্মগোপন করে আছে। জঙ্গি মুছা আমাদের জঙ্গি ও সন্ত্রাসী তালিকাভুক্ত আসামি। তিনি জেএমবির তালিকাভুক্ত সদস্য। তাকে গ্রেফতারের চেষ্টা চলছে।

আছাদুজ্জামান মিয়া বলেন, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। জঙ্গিবাদের বিরুদ্ধে আমাদের অভিযান চলছে, চলবে। এটি ধারাবাহিক কাজের অংশ। জঙ্গি দমনে পুলিশ শতভাগ সফল। প্রতিটি অভিযানই শতভাগ সফলতার সঙ্গে সমাপ্ত হয়েছে বলেও দাবি করেন তিনি।

এদিকে বড়দিন উপলক্ষে রাজধানীর ৬২টি গির্জায় কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানান ডিএমপি কমিশনার।

তিনি বলেন, প্রতিটি গির্জায় আসা এবং যাওয়ার পথে থাকবে পুলিশের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। গেটে থাকবে আর্চওয়ে, সবাইকে তল্লাশির মধ্যদিয়ে ভেতরে প্রবেশ করতে দেওয়া হবে। রাজধানী জুড়ে থাকবে পুলিশের নিরাপত্তা ব্যবস্থা।

এছাড়াও আসন্ন ‘থার্টি ফাস্ট’ উপলক্ষে রাজধানীতে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা রয়েছে। এই উৎসবকে কেন্দ্র করে যাতে কোনো প্রকার বিশৃঙ্খলার সৃষ্টি না হয়। ওই দিন রাজধানী জুড়ে পুলিশের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলেও জানান ডিএমপি কমিশনার।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬ (আপডেট সময়: ১৩০০ ঘণ্টা)
এসজেএ/জিপি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।