ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গ্রেড বাস্তবায়ন না হওয়ায় আইজিপির অসন্তোষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৮
গ্রেড বাস্তবায়ন না হওয়ায় আইজিপির অসন্তোষ

ঢাকা: প্রধানমন্ত্রীর নির্দেশের পরও বেতনে গ্রেড বাস্তবায়ন না হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

মঙ্গলবার (০৯ জানুয়ারি) রাতে পুলিশ সপ্তাহের দ্বিতীয়দিনে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের সঙ্গে মাঠ পর্যায়ে কর্মরত ঊর্ধ্বতন কর্মকর্তাদের মতবিনিময় সভায় তিনি এমন অসন্তোষের কথা জানান।

আইজিপি এ কে এম শহীদুল হক বলেন, পুলিশের বেতন স্কেলে গ্রেড-১ পাঁচটি দেওয়ার জন্য প্রধানমন্ত্রী বলেছিলেন কিন্তু দেওয়া হয়েছে দুইটি।

গ্রেড-২ আমরা ১০টি চেয়েছিলাম, এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৭টি দিতে রাজি হয়েছে। কিন্তু এ পর্যন্ত মাত্র একটি গ্রেড-২ দেওয়া হয়েছে।

‘প্রধানমন্ত্রী আজও (মঙ্গলবার সকালে) বলেছেন, আমি বলার পরও এটা কেন দেওয়া হলো না? প্রধানমন্ত্রী পুরো দেশ চালান, দল চালান। পুলিশের এই দাবির কথা তিনি কি বারবার বলবেন? আমরাও বারবার তার কাছে বলতে পারি না। প্রধানমন্ত্রীর নির্দেশ দেওয়ার পরেও এটা কেন বাস্তবায়ন হলো না?’

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, সিস্টেমটা ঠিক থাকলে বাস্তবায়ন হবে।

প্রতিবছর উন্নয়ন বাজেট ৪০০ কোটি টাকা দেওয়া হয় উল্লেখ করে পুলিশ প্রধান বলেন, আমাদের এতো প্রজেক্ট, শুরু করেও শেষ করতে পারি না। দীর্ঘসূত্রতার কারণে অনেক প্রজেক্ট নষ্ট হয়ে যায়, কষ্ট বাড়ে। তাই এখাতে কমপক্ষে ১ হাজার কোটি টাকা দেওয়া প্রয়োজন।

কোনো প্রকল্প পাস করাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে ঘুরতে ঘুরতে অর্থবছর শেষ হয়ে যায় বলেও অভিযোগ করেন তিনি।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ৪৯টি থানার মধ্যে ১৫টি থানার নিজস্ব জায়গা নেই। ভাড়া বাসায় এসব থানার কার্যক্রম চলছে।  

এ বিষয়ে এ কে এম শহীদুল হক বলেন, আমাদের এতোগুলো ইউনিট, অথচ এগুলোর জন্য জায়গা পাচ্ছি না। আমরা চাই, যেসব প্রজেক্ট আসে, সেগুলোর  প্রক্রিয়া যেন থেমে না যায়।  

‘২০১৬ সালে হলি আর্টিজানে হামলার পর পুলিশ ঘুরে দাঁড়িয়েছে। জঙ্গিদের প্রস্তুতির আগেই তাদের শনাক্ত করে অভিযান চালানো হয়েছে। জঙ্গিবাদে সাফল্যের কারণে বাংলাদেশ পুলিশ সারাবিশ্বে রোল মডেল। ’ 

ইন্টারপোল লিখিতভাবে বাংলাদেশ পুলিশের দুইজন বিশেষজ্ঞ চেয়েছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক  প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০১৪৯ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৮
পিএম/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।