ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

খামারিদের জন্য প্রণোদনা ৫৬৮ কোটি টাকা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২১
খামারিদের জন্য প্রণোদনা ৫৬৮ কোটি টাকা  অনুষ্ঠানে প্রণোদনার অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: মৎস্য ও প্রাণিসম্পদ খাতে করোনায় ক্ষতিগ্রস্ত চার লাখ ৮৫ হাজার ৪৭৬ জন খামারিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে মোট ৫৬৮ কোটি ৮৬ লাখ ৪১ হাজার ২৫০ টাকা আর্থিক প্রণোদনা দেওয়া হয়েছে।
 
বুধবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে থেকে খামারিদের মোবাইল ব্যাংকিং নগদ, বিকাশ এবং ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে এ প্রণোদনার অর্থ দেওয়া হয়।

প্রাণিসম্পদ অধিদপ্তরের ‘প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন’ এবং মৎস্য অধিদপ্তরের ‘সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ’ প্রকল্পের ইমারজেন্সি ফান্ড রিলিজ কার্যক্রমের আওতায় এ আর্থিক প্রণোদনা দেওয়া হয়।

দেশের ৪৬৬টি উপজেলা থেকে যাচাই করাত প্রাণিসম্পদ খাতের চার লাখ সাত হাজার ৪০২ দুইজন খামারিকে ৪৬৮ কোটি ৮৬ লাখ ৪১ হাজার ২৫০ টাকা প্রণোদনা দেওয়া হয়। এছাড়াও ৭৫টি উপজেলা থেকে যাচাই করা মৎস্য খাতের ৭৮ হাজার ৮৪ জন খামারিকে ১০০ কোটি টাকা দেওয়া হয়।
 
প্রাণিসম্পদ খাতের তিন লাখ ২১ হাজার ৩৫৩ জন খামারি, ৯৭ হাজার ৮৩০ জন মুরগি খামারি এবং আট হাজার ২৬৬ জন হাঁস খামারিকে প্রণোদনা দেওয়া হয়েছে। এর মাধ্যমে ডেইরি খামারের ৩০ শতাংশ এবং পোল্ট্রি খামারি প্রায় ৮০ শতাংশ সরকারের আর্থিক সহযোগিতায় আনা হয়েছে।  

প্রণোদনার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ দেবনাথ শম্ভু।
 
প্রণোদনার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২১
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।