ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

প্রাথমিক বিদ্যালয়ে পাঠদানে গুণগত পরিবর্তনের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২১
প্রাথমিক বিদ্যালয়ে পাঠদানে গুণগত পরিবর্তনের সুপারিশ

ঢাকা: প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঠদানে গুণগত পরিবর্তন আনার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।  

কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, আলী আজম, বেগম শিরীন আখতার, বেগম ফেরদৌসী ইসলাম এবং কাজী মনিরুল ইসলাম বৈঠকে অংশ নেন।

বৈঠকে দুর্যোগকালীন ও রোহিঙ্গা ক্রাইসিস শরণার্থী শিবিরে প্রাথমিক শিক্ষা সম্পর্কিত বিষয়ে আলোচনা হয়। এসময় সারাদেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঠদানে গুণগত পরিবর্তন আনয়নের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে ১১তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ করা হয় এবং সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিশদ আলোচনা হয়।

কমিটিতে মন্ত্রণালয় ও অধঃস্তন দপ্তরের চলমান প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা হয় এবং প্রকল্পগুলোর কার্যক্রমে গতিশীলতা আনয়নের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে বেসরকারি পিটিআই স্থাপন, কারিকুলাম ও ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা হয় এবং যে সব পিটিআইর কার্যক্রম প্রশিক্ষণার্থী না থাকায় বন্ধ হয়ে আছে তা চালুকরণসহ বেসরকারি পিটিআইতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ গ্রহণ সহজীকরণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

২৬১৯৩টি রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ সংক্রান্ত গেজেটভুক্তির অগ্রগতি বিষয়ে আলোচনা হয় এবং এ কাজে গতিশীলতা আনয়নে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, শিশু কল্যাণ ট্রাস্টের পরিচালক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যানসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।         
         
বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২১
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।