ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিবাহ রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটাল করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
বিবাহ রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটাল করার দাবি মানববন্ধন, ছবি: শাকিল

ঢাকা: তথ্য গোপন করে বহুবিবাহ রোধ করতে বিবাহ রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটালাইজেশন করার দাবি জানিয়েছে বাংলাদেশ পুরুষ অধিকার ফাউন্ডেশন।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে তারা এ দাবি জানায়।

এ সময় বক্তারা বলেন, বর্তমানে অনেকেই কাবিন বাণিজ্যের শিকার হচ্ছেন। বিভিন্ন পরিবার উচ্চ কাবিন করে বিয়ে দিয়ে এক সপ্তাহের মাথায় কনে পক্ষ থেকে তালাক দিয়ে কাবিন দাবি করে। এর সংখ্যা ক্রমশ বাড়ছে এবং এখন এটি ব্যবসায় রূপ নিয়েছে। এটি রোধে বিবাহ রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটালাইজেশন করা প্রয়োজন। এর ফলে কে বিবাহিত ও কে অবিবাহিত তা সহজেই জানা যাবে।

তারা বলেন, বহুবিবাহ প্রতারণা রোধে বিবাহ রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটাল করা প্রয়োজন। এছাড়া নারী নয়, দেশে পুরুষও নির্যাতনের স্বীকার হয়। কিন্তু প্রকাশ পায় না। কিছু নারীরা কান্না দিয়েই অনেক মিথ্যা ঘটনাকে সত্য বানিয়ে দেয়। আমরা চাই মিথ্যা মামলা বন্ধ হোক। সেজন্য নারী আইনের সংশোধন জরুরি। আর সার্বিক বিষয় বিবেচনা করে নারী বিষয়ক মন্ত্রণালয়ের মতো দেশে একটি পুরুষ বিষয়ক মন্ত্রণালয় প্রয়োজন।

এ সময় মানববন্ধনে উপস্থিত ছিলেন- সংগঠনের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম নাদিম, প্রচার সম্পাদক আব্দুর রাজ্জাক খান, ঢাকা মহানগরের সদস্য সচিব মাজেদা ইবনে আজাদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ