ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সর্ববৃহৎ ফানুস উড়বে বরগুনার আকাশে

শফিকুল ইসলাম খোকন, উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০২১
সর্ববৃহৎ ফানুস উড়বে বরগুনার আকাশে

বরগুনা: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার উদযাপনে গিনেজ বুক অব ওয়ার্ল্ডে নাম লেখাতে যাচ্ছে বরগুনা।  

বিশ্বের সর্ববৃহৎ ফানুস ওড়ানোর মধ্য দিয়ে এই রেকর্ড গড়তে যাচ্ছে বরগুনা সাইন্স সোসাইটি।

 

বরগুনা জেলা প্রশাসনের সহযোগিতায় ইতোমধ্যেই সর্ববৃহৎ ফানুস বানানোও প্রায় সম্পন্ন করে ফেলেছে সংগঠনটি।

জানা গেছে, স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া এবং মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে বরগুনা জেলা প্রশাসন। এ আয়োজনের অন্যতম প্রধান আকর্ষণ হিসেবে পৃথিবীর সর্ববৃহৎ ফানুস উড়বে দেশের উপকূলীয় জেলা বরগুনার আকাশে।  

স্বাধীনতার ৫০ বছরপূর্তিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিতে তৈরি ৫০ ফিট উচ্চতা ৩৪ ফুট ৮ ইঞ্চি প্রশস্ত এ সর্ববৃহৎ ফানুসটির নাম রাখা হয়েছে ‘বিবি-২০২১’। গিনেজ বুক অব ওয়ার্ল্ডে স্থান পাওয়ার লক্ষ্যে জেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতায় পৃথিবীর সর্ববৃহৎ এ ফানুসটি তৈরি করছে বরগুনার সাইন্স সোসাইটি।

গিনেস বুক অব ওয়ার্ল্ডের পাওয়া তথ্যে থেকে জানা গেছে, এখন পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ ফানুস ওড়ানোর রেকর্ড রয়েছে কলম্বিয়ার। ৩৮ ফুট তিন ইঞ্চি উচ্চতা এবং ৩২ ফুট নয় ইঞ্চি প্রশস্তের ফানুসটি ওড়ানো হয় কলাম্বিয়া কাউকা বলিভার এলাকায়। ২০০৯ সালে ১১ জানুয়ারি জেসুস আলবার্টৌ নামের একজন এ ফানুসটি উড়িয়ে জায়গা করে নিয়েছেন গিনেস বুক অব ওয়ার্ল্ডে।

বরগুনা সাইন্স সোসাইটির সভাপতি আকিল আহমেদ জানান, ৪০ ফিট উচ্চতার ফানুস বানিয়েও আমরা সর্ববৃহৎ ফানুসের ওয়ার্ল্ড রেকর্ড গড়তে পারতাম। কিন্তু তা না করে স্বাধীনতার ৫০ বছরকে পৃথিবীর বুকে স্মরনীয় করে রাখতে ৫০ ফিট উচ্চতার ফানুস ওড়ানোর পরিকল্পনা গ্রহণ করেছি আমরা।  

সাইন্স সোসাইটির উপদেষ্টামণ্ডলীর সদস্য মো. জুলফিকার আমিন বাবু বলেন, ২৫ মার্চ থেকে বরগুনা সাইন্স সোসাইটির ১১ জন দক্ষ সদস্য এ ফানুস তৈরির কাজ শুরু করে। আগামী ২৮ মার্চ সন্ধ্যায় বরগুনার সার্কিট হাউস মাঠে এ ফানুসটি ওড়ানো হবে।

এ বিষয়ে বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, বিশ্ব রেকর্ড গড়া একটি আনন্দের বিষয়। মুজিব শতবর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার উদযাপনকে স্মরণীয় করতে আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি। আশা করছি, আমাদের এ উদ্যোগ যথার্থভাবে বাস্তবায়িত হবে। এছাড়াও এ উদ্যোগের ফলে স্থানীয়রা একটি আনন্দঘন পরিবেশ উপভোগ করতে পারবেন।

তিনি আরো বলেন, স্বাস্থ্যবিধি মেনে এবং সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করে ২৮ মার্চ রাত সাড়ে ১০টায় বরগুনার সার্কিট হাউস মাঠে এ ফানুসটি ওড়ানো হবে।

বাংলাদেশ সময়: ০৭২৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০২১
এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।