ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রিকশা-ইজিবাইক চালকদের সহায়তার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২১
রিকশা-ইজিবাইক চালকদের সহায়তার দাবি

ঢাকা: করেনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বিদ্যমান লকডাউনে রিকশা, ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক চালকদের জীবন রক্ষায় খাদ্য ও নগদ অর্থ সহায়তার দাবি জানিয়েছে রিকশা, ব্যাটারি রিকশা, ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ।

পাশাপাশি সারাদেশে আটক রিকশা ও ব্যাটারি অবিলম্বে ফেরত, রিকশা ভাঙচুর ও চালককে হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের আহ্বায়ক খালেকুজ্জামান লিপনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কোষাধ্যক্ষ জুলফিকার আলী, সংগ্রাম পরিষদের সদস্য রুবেল মিয়া, বাবু হাসান। এসময় সবাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক আল কাদেরী জয়।

সমাবেশে নেতৃদ্বয় বলেন, করোনা নিয়ন্ত্রণে লকডাউন ঘোষণা করা হয়েছে। কিন্ত সারাদেশে ৫০ লাখ রিকশা, ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক চালকের জীবন-জীবিকা রক্ষায় সরকার কোন ব্যবস্থা নেনি। ফলে চালক ও তার ওপর নির্ভরশীল প্রায় আড়াই কোটি মানুষের জীবন বাঁচাতে তারা রাস্তায় রিকশা নামাতে বাধ্য হয়েছেন। রাস্তায় নেমে গাড়ি আটক, ভাঙচুর ও নির্যাতনের শিকার হতে হচ্ছে।

নেতৃদ্বয় ক্ষোভ প্রকাশ করে বলেন, করোনার হাত মানুষের জীবন রক্ষায় লকডাউন জরুরি। কিন্তু ৫০ লাখ চালক ও তাদের ওপর নির্ভরশীল প্রায় আড়াই কোটি মানুষের জীবন-জীবিকা রক্ষা তার চেয়েও জরুরি। এ ৫০ লাখ চালক ও তাদের পরিবার রক্ষায় লকডাউনে প্রতিদিনের খাদ্য ও নগদ অর্থ সহায়তার  জন্য সরকারের প্রতি জোর দাবি জানান নেতৃদ্বয়।

একইসঙ্গে ঢাকা, বরিশাল, খুলনাসহ সারাদেশে আটক রিকশা ও ব্যাটারি ফেরত দেওয়ারও জোর দাবি জানান তারা। অন্যথায় রিকশাচালক শ্রমিকেরা রাস্তায় নামতে বাধ্য হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২১
আরকেআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।