ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পরিবহন শ্রমিকদের জন্য ন্যায্যমূল্যের দোকান দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, মে ২, ২০২১
পরিবহন শ্রমিকদের জন্য ন্যায্যমূল্যের দোকান দাবি ...

ঢাকা: করোনাকালীন পরিবহন শ্রমিকদের জন্য টার্মিনাল সমূহে ন্যায্যমূল্যের দোকান স্থাপনের দাবি জানিয়েছেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।  

রবিবার (২ মে) স্কপের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ দাবি করা হয়।

 

বিবৃতিতে স্কপ নেতারা বলেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য ঘোষিত লকডাউনে গণ-পরিবহন শ্রমিকরা মাসজুড়ে কর্মহীন হয়ে চরম অর্থনৈতিক কষ্টের মধ্যে দিনযাপন করছেন। বর্তমান পরিস্থিতিতে পরিবহন শ্রমিকরা পরিবারের সদস্যদের খাবার জোগাড় করতেই সংকটগ্রস্ত। গতবছর ৬৬ দিনের সাধারণ ছুটির সময়ও গণ-পরিবহন শ্রমিকরা কর্মহীন হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে, তেমন কোনো সহায়তা পায়নি। এ বছরেও এই শ্রমিকদের প্রয়োজনীয় সহায়তা দিতে সরকারের কোনো কার্যকর উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে না। সরকারের এই দায়িত্বহীন ভূমিকা শ্রমিকদের মধ্যে ক্ষোভ ও অস্থিরতার জন্ম দিচ্ছে।

নেতারা বলেন, গণ-পরিবহন চলাচল শুরু হলেও করোনা সংক্রমণ ঝুঁকির কারণে যাত্রী চলাচল কম থাকবে যা পরিবহণ শ্রমিকদের আয়কে কমিয়ে দেবে। এই অবস্থায় টার্মিনাল সমূহে ন্যায্যমূল্যে পণ্য সরবরাহের দোকান স্থাপন করতে হবে। শ্রমিক ইউনিয়নসমূহের সদস্য কার্ডকে পরিচয়পত্র হিসাবে বিবেচনায় নিয়ে পরিবহন শ্রমিকদের মধ্যে রেশন মূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সরবরাহের ব্যবস্থা করতে হবে।

এছাড়াও করোনায় কর্মহীন পরিবহন শ্রমিকদের আর্থিক সহায়তা, গণ-পরিবহন চালু হলে শ্রমিকদের জন্য সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত, মাস্ক-স্যানিটাইজার সরবরাহের পাশাপাশি ঝুঁকি ভাতা প্রদান, কোনো শ্রমিক করোনা আক্রান্ত হলে বিনামূল্যে চিকিৎসা এবং চিকিৎসাকালীন সময়ে মজুরি নিশ্চিত করার দাবিও করা হয়।  

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, মে ২, ২০২১
আরকেআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad